জাতীয়

সংক্রামক রোগ থেকে রক্ষায় নিশ্চিত করতে হবে বিশুদ্ধ পানি

ঢাকা, ১৫ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

আগামী প্রজন্মকে মারাত্মক সব সংক্রামক রোগের হাত থেকে রক্ষা করতে বিশুদ্ধ পানি নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন চত্বরে বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ‘উন্নত স্যানিটেশন ব্যবস্থা ও বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করা গেলে মারাত্মক সব সংক্রামক রোগের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। সেজন্য পরিবারের প্রতিটি সদস্য যাতে স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার করে এবং ব্যবহারের পর সাবান দিয়ে হাত পরিষ্কার করে সেদিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে। স্বাস্থ্যসম্মতভাবে চলে নিজের আয়ু বৃদ্ধিতে ভূমিকা পালন করতে হবে।’

চলতি বছর দিবসটির মূল প্রতিপাদ্য ‘হাত ধোয়ার অভ্যাস গড়ি’। এ সময় শিক্ষার্থীদের জীবনমান উন্নয়নে সঠিক নিয়মে হাত ধোয়াসহ স্বাস্থ্যসম্মতভাবে চলতে উদ্বুদ্ধ করতে শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব বেগম নাসরিন আক্তার।

বিশেষ অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক, ইউনিসেফ বাংলাদেশের ভারপ্রাপ্ত প্রতিনিধি ডিযডুলা মাসাকি। স্বাগত বক্তব্য দেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. ওয়ালী উল্লাহ।

বক্তৃতা শেষে মন্ত্রী ও অন্য অতিথিরা বেলুন উড়িয়ে দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।
এরপর নারায়ণগঞ্জের সিকদার অ. মালেক উচ্চবিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন বিদ্যালয় থেকে আগত শিক্ষার্থীদের অংশগ্রহণে সাবান ও পানি ব্যবহার করে হাত ধোয়া হয়।

অনুষ্ঠানের শেষ ভাগে চলতি বছরের প্রতিপাদ্য- ‘হাত ধোয়ার অভ্যাস গড়ি’- উচ্চারণ করে হাত উঠিয়ে শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করানো হয়।

Show More

আরো সংবাদ...

Back to top button