অর্থ ও বাণিজ্যআন্তর্জাতিক

দুই দিনের সফরে বাংলাদেশে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

ঢাকা, ১৬ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):    দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। রবিবার সন্ধ্যায় এমিরেটসের বিমানে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছেন।

জিম ইয়ং কিমকে বিমানবন্দরে শুভেচ্ছা জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি রাজধানীর র‌্যাডিসন হোটেলে অবস্থান করছেন। সোমবার বিশ্বব্যাংক প্রেসিডেন্টের দুইদিনের সফরের প্রথম দিনের কার্যক্রম শুরু করবেন অর্থ মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের মাধ্যমে। এরপর বিশ্ব দারিদ্র বিমোচন দিবস বিষয়ক একটি অনুষ্ঠানে যোগ দেবেন। সেই অনুষ্ঠানে শক্তিশালী অর্থনৈতিক কর্মকাণ্ড, দারিদ্র বিমোচনে উদ্ভাবনী পদক্ষেপ, বেসরকারি খাতে চাকরি সৃষ্টি, মানবসম্পদ উন্নয়নে ধারাবাহিক বিনিয়োগ ও কার্যকরী দুর্যোগ ব্যবস্থাপনার মাধ্যমে বাংলাদেশে দুই দশকে দুই কোটি মানুষের দারিদ্র বিমোচনের অসাধারণ অর্জন উদযাপিত হবে।

কিম বলেন, বাংলাদেশে দরিদ্র মানুষের সংখ্যা অর্ধেকে নেমে এসেছে এবং বিশ্বে এজন্য বাংলাদেশের কর্মপদ্ধতি প্রসিদ্ধ। বিশ্বের অনেক দেশ বাংলাদেশ থেকে শিক্ষা নিয়েছে। আমি জানতে আগ্রহী, বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধি ও বিনিয়োগের পরিস্থিতি উন্নয়নে বিশ্বব্যাংক কিভাবে বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংক কাজ করতে পারে। বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ বৃদ্ধি, মানব উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ে অনেক কিছু করার আছে বাংলাদেশে।

এছাড়া তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করবেন। সুশীল সমাজের প্রতিনিধি ও বেসরকারি খাতের নেতৃত্বের সঙ্গে দেখা করবেন তিনি।

Show More

আরো সংবাদ...

Back to top button