আন্তর্জাতিক

মসুলে আইএসের ওপর তুর্কি ও কুর্দি বাহিনীর হামলা শুরু

ঢাকা, ২৪ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

ইরাকের দ্বিতীয় বৃহত্তম নগরী মসুলের কাছে বাশিকা শহর পুনরুদ্ধারে কুর্দি বাহিনী ইসলামিক স্টেট (আইএস) জিহাদিদের অবস্থানে নতুন করে হামলা শুরু করেছে।

কুর্দি পেশমের্গা কমান্ডাররা জানিয়েছেন, তারা আইএস অধিকৃত এলাকার একটি বড় অংশ পুনরুদ্ধার করেছেন। এছাড়াও তারা একটি মহাসড়কের নিয়ন্ত্রণ নিয়েছেন। এতে করে আইএস জিহাদিদের অবাধ চলাচলের ক্ষেত্র সীমিত হয়ে পড়েছে।

রোববার তুর্কি বাহিনী আইএস বিরোধী লড়াইয়ে অংশ নেয়। তারা বাশিকার জিহাদিদের অবস্থান লক্ষ্য করে গোলা বর্ষণ করছে।

শনিবার ইরাকের প্রধানমন্ত্রী এই যুদ্ধে তুরস্কের অংশ গ্রহণের প্রস্তাব নাকচ করে দিয়েছেন। এরই মধ্যে কুর্দি যোদ্ধারা বেশ কয়েকজন আইএস জিহাদিকে হত্যা করেছে এবং আইএস অধিকৃত আটটি গ্রাম ঘিরে ফেলেছে। কুর্দি যোদ্ধারা মসুলের সঙ্গে আইএস জঙ্গিদের রসদ ও লোকবল বৃদ্ধির পথ বন্ধ করে দিয়েছে।

ইরাকে মার্কিন শীর্ষ কমান্ডার লেঃ জেনারেল স্টিফেন টাউসেন্ডড সাংবাদিকদের বলেন, রোববার বাশিকায় ‘উল্লেখযোগ্য সফলতা’ পাওয়া গেছে।

তিনি বলেন, ‘আমি খবর পেয়েছি প্রতিটি বাড়ি থেকে আইএস জঙ্গিদের নির্মূল করা হয়েছে, আইএস জিহাদিদের সবাই নিহত এবং জিহাদিদের পেতে রাখা বোমা অপরাসণ করা হয়েছে।’

তবে সাংবাদিকদের এখনও কোন শহরে প্রবেশ করতে দেয়া হয়নি।

মসুলের আশপাশের এলাকা থেকে জোট বাহিনী আইএস যোদ্ধাদের হটানো শুরু করেছে। পেশমের্গা কমান্ডাররা বলেন, তারা নগরীর ৯ কিলোমিটারের মধ্যে প্রবেশ করতে পেরেছেন। সূত্র: বাসস

Show More

আরো সংবাদ...

Back to top button