রাজনীতি

স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য বিএনপির কঠিন সময়: ফখরুল

ঢাকা, ২৯ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

দলের কঠিনতম সময়ের উল্লেখ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘গণতন্ত্রের জন্য, স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য আমরা কঠিন সময় পার করছি’।

শনিবার দুপুরে রাজধানীর ভাসানী মিলনায়তনে ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের জনসভার প্রস্তুতি নিয়ে ঢাকা মহানগর বিএনপির যৌথসভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ৭ নভেম্বর জিয়াউর রহমানের নেতৃত্বে সৈনিক ও জনগণের মধ্যে একটা অভূতপূর্ব ঐক্য তৈরি হয়েছিল। সেই ঐক্য আধিপত্যবাদ থেকে বাংলাদেশকে রক্ষা করেছিল। আসুন অতীতের সব দ্বিধা-দ্বন্দ্ব ভুলে গিয়ে আবার আমরা ঐক্যবদ্ধ হই বিএনপির জন্য নয়, দেশের জন্য, গণতন্ত্রের জন্য, দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের জন্য।

ফখরুল বলেন, এই সরকার সভা সমাবেশের জায়গাগুলো সঙ্কুচিত করে ফেলেছে। আমরা যখনই কোনো সভা সমাবেশের আয়োজন করতে চাই সরকার তখনই বিধি নিষেধ আরোপ করে। আগে পল্টন ময়দানে, মুক্তাঙ্গণে সভা করা যেত। এখন সেগুলো বন্ধ করে দিয়েছে। তারপর আইন করে দিয়েছে যে সভা করতে হলে পুলিশের অনুমতি লাগবে।

বিএনপি মহাসচিব বলেন, বর্তমান সরকার বিরোধী মতকে সহ্য করতে পারে না। তারা এখন ভিন্ন মোড়কে পুরনো কায়দায় একদলীয় বাকশালী শাসন চালাচ্ছে। বিরোধী দলকে দমন করে সেই পথেই এগোচ্ছে। ইদানীং আওয়ামী লীগের নেতারা, বিশেষ করে নবনির্বাচিত সাধারণ সম্পাদক যে কথাগুলো বলছেন, তার তো কোনো ভিত্তি নেই-ই বরং বিএনপি এখনও বাংলাদেশের এক নম্বর রাজনৈতিক দল।

তিনি আরও বলেন, সমাবেশের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। আশা করি তারা অনুমতি দিবেন। বিএনপির চেয়ে বড় কোনো রাজনৈতিক দল এই মুহূর্তে বাংলাদেশে নেই। সমাবেশ সফল করার মধ্যদিয়ে বিষয়টি আবার সরকারকে বুঝিয়ে দিতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর বিএনপির সভাপতি মির্জা আব্বাস। এতে বক্তব্য রাখেন- স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, আব্দুস সালাম, আবুল খায়ের ভূঁইয়া প্রমুখ।

Show More

আরো সংবাদ...

Back to top button