জাতীয়

শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতি পদে থাকতে পারবেন না সাংসদরা

ঢাকা, ৭ নভেম্বর, (ডেইলি টাইমস ২৪):

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতির পদে সাংসদরা থাকতে পারবেন না বলে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

সোমবার সকালে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে এ রায় দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ।

হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ আপিল করার অনুমতি পায়নি। আপিল করার অনুমতি চেয়ে তাদের করা আবেদন (লিভ টু আপিল) আজ দেশের সর্বোচ্চ আদালতে খারিজ হয়েছে।

প্রসঙ্গত, গত ১৯ জানুয়ারি ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ পরিচালনার জন্য গঠিত বিশেষ কমিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। রিটের বাদী ছিলেন অ্যাডভোকেট ড. মো. ইউনুচ আলী আকন্দ।

তিনি বলেন, প্রবিধানমালা ৩৯ মতে, এডহক কমিটির মেয়াদ হবে ছয় মাসের জন্য। অথচ বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ২০০৯ সাল থেকে ওই স্কুলের এডহক কমিটির চেয়ারম্যান। এটা ওই বিধানের ৭,২৬,২৭,২৮,৩১,৫৯,৬০ ও ৬৫ এর লঙ্ঘন।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি, ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছিল।

হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন ভিকারুন নিসা নুন কলেজের বিশেষ কমিটির সভাপতি রাশেদ খান মেনন ও কলেজের অধ্যক্ষ। তাদের আপিলে কোনো সাড়া দেননি আপিল বিভাগ।

Show More

আরো সংবাদ...

Back to top button