জেলার সংবাদ

মধ্য রাতে ঝাড়ু-বেলচা নিয়ে রাস্তা পরিষ্কারে তরুণরা

ঢাকা, ১৫ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

বুধবার দিবাগত রাত ১২টা। শীত অনেকটাই জেঁকে বসেছে। বাড়ির বাইরে থাকা মানুষজন সবাই বাড়ির দিকে ছুটছেন। দোকান-পাটও সব বন্ধ হতে শুরু করেছে।এমন সময় ব্রাহ্মণবাড়িয়া পৌরশহরের প্রধান সড়ক টি এ রোডে কালো রঙের অ্যাপ্রন পড়া কিছু তরুণদের দেখে হতবাক হয়ে পড়েন কিছু পথচারী।

মুখে মাস্ক আর হাতে ঝাড়ু-বেলচা নিয়ে ওই তরুণরা শহরের টি এ রোডে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে নামে। তারা সবাই ‘হিউম্যানিটি ফার্স’ নামে একটি সংগঠনের সদস্য এবং বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী। মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষেই শহরের প্রধান সড়কটি পরিষ্কার করার উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

এ প্রতিবেদকের সঙ্গে কথা হয় ‘হিউম্যানিটি ফার্স’ সংগঠনের সদস্য সাইফ ফতেউর রহমানের। তিনি জাগো নিউজকে জানান, আমাদের সংগঠনের সকল সদস্যরাই ছাত্র। সবাই জেলা শহরের বিভিন্ন স্কুল-কলেজে অধ্যয়নরত। মহান বিজয় দিবসকে একটু ব্যতিক্রমভাবে উদযাপনের জন্যই আমরা পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি হাতে নিয়েছি। রাত সাড়ে ১১টা থেকে আমরা প্রায় ৭৫ জন সদস্য শহরের কাউতলি বাস স্ট্যান্ড থেকে কুমারশীল মোড় পর্যন্ত সড়ক পরিষ্কার করছি। ময়লাগুলো সড়ক থেকে সরিয়ে একটি স্থানে রাখা হবে। পরবর্তীতে পৌরসভার পরিচ্ছন্নকর্মীরা ময়লাগুলো সেখান থেকে তুলে নিয়ে নির্দিষ্ট স্থানে ফেলবেন।

তিনি আরও জানান, এই পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের জন্য আমরা কারো কাছ থেকে কোনো অনুদান সংগ্রহ না করে সংগঠনের সকল সদস্যরা নির্দিষ্ট হারে চাঁদা দিয়ে কার্যক্রম পরিচালনা করছি। দেশপ্রেম আর সামাজিক মূল্যবোধ থেকেই তাদের এই প্রচেষ্টা বলে জানান তিনি।

সংগঠনের সদস্য ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে সমন্বয়ক আশরাফ  জানান, গত ২০১৪ সালেও তারা শহরে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেন। এ বছর একদিন আগেই তারা শহরের প্রধান সড়ক পরিষ্কার করছেন। বিভিন্ন পয়েন্টে কয়েকটি দলে বিভক্ত হয়ে তারা অভিযান পরিচালনা করেন।

তিনি আরও জানান, মহান বিজয় দিবসের দিন শহরের নিয়াজ মুহাম্মদ স্টেডিয়ামে আগত দর্শনার্থীদের জন্য বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করা হবে। এছাড়া বিনামূলে রক্ত পরীক্ষারও ব্যবস্থা করবে ‘হিউম্যানিটি ফার্স’।

এদিকে স্কুল-কলেজের শিক্ষার্থীদের এই পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানকে ‘শুভ উদ্যোগ’ বলে মনে করছেন অনেকেই। মাঝ রাতে ‘হিউম্যানিটি ফার্স’ সংগঠনের সড়ক পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম দেখে অভিভূত হন দৈনিক ব্রাহ্মণবাড়িয়া পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক বাহারুল ইসলাম মোল্লা।

তিনি  বলেন, তরুণদের এই কার্যক্রম খুবই প্রশংসনীয়। এতে করে মানুষের মাঝে দেশপ্রেম ও সামাজিক মূল্যবোধ আরও বৃদ্ধি পাবে। এ ধরণের কাজে অন্যান্য সামাজিক সংগঠনগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

Show More

আরো সংবাদ...

Back to top button