জাতীয়

২০১৭ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের কাজ শেষ হবে’

ঢাকা, ১৫ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

আগামী ২০১৭ সালের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি ওবের-এর সঙ্গে মতবিনিময় শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।
বাণিজ্যমন্ত্রী বলেন, ফ্রান্স বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করবে। ফ্রান্সের উদ্যোগে ইউরোপিয়ন ইনভেস্টমেন্ট ব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, এজেন্সি ফর ফ্রান্স ডেভেলপমেন্ট (এএফডি)-এর সহায়তায় দেশে অত্যাধুনিক পানি শোধনাগার, তেল শোধনাগার প্ল্যান্ট নির্মাণ প্রকল্প ও বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
বাণিজ্যমন্ত্রী বলেন, ইউরোপিয়ন ইউনিয়নের সদস্য হিসেবে ফ্রান্স বাংলাদেশেকে অস্ত্র ছাড়া সকল পণ্যের ওপর ডিউটি ও কোটা ফ্রি সুবিধা প্রদান করছে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হলেও ফ্রান্স বাংলাদেশকে জিএসপি প্লাস সুবিধা প্রদান করবে।
বর্তমানে ফ্রান্সের সঙ্গে রপ্তানি বাণিজ্য বাংলাদেশের পক্ষে উল্লেখ করে তিনি বলেন, গত বছর বাংলাদেশে ফ্রান্সে রপ্তানি করেছে ১৮৫ কোটি ডলার মূল্যের পণ্য, একই সময়ে আমদানি করেছে ২০ কোটি ডলারের পণ্য। প্রতি বছর ফ্রান্সে বাংলাদেশের বাণিজ্য ২০ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। বাণিজ্য বৃদ্ধির বর্তমান ধারা অব্যাহত থাকলে কিছুদিনের মধ্যে দুদেশের বাণিজ্য ৩ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।
ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি ওবের বলেন, বাংলাদেশ ফ্রান্সের ভালো ব্যবসায়িক ও উন্নয়নের অংশীদার। বাংলাদেশে বিভিন্ন সেক্টরে  ফ্রান্সের বিনিয়োগ বৃদ্ধির  পরিকল্পনা রয়েছে।
বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব (রপ্তানি) জহির উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।
Show More

আরো সংবাদ...

Back to top button