আন্তর্জাতিক

দুই ঘণ্টায় নিউ ইয়র্ক থেকে লন্ডন, সঙ্গে মহাকাশ ভ্রমণ ফ্রি

ঢাকা, ১৫ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

তেমন দূর আর নয়। যে সময়ে কলকাতা থেকে দিল্লি পৌঁছনো যায়, তার কাছাকাছি সময়েই পৌঁছানো যাবে লন্ডন।

এমন ভরসাই দিচ্ছেন বিমান ডিজাইনার হুয়ান গার্থিয়া মানসিল্লা।

তিনি সম্প্রতি এমন এক উড়োজাহাজের নকশা পেশ করেছেন, যা দুই ঘণ্টায় পাড়ি দিতে পারবে নিউ ইয়র্ক থেকে লন্ডন। এই দূরত্ব ৩,৪৫৯ মাইল। এই হিসেব যদি কলকাতা আর লন্ডনের মধ্যে হয় তাহলে ৪৯৪৪ মাইল পাড়ি দিতে বড় জোর লাগতে পারে তিন ঘণ্টা।

এই বিমান আসলে এক হাইপারজেট, যা ‘আকাশ’ দিয়ে চলে বললে কার্যত ভুল হবে। এই বিমান প্রকৃতপক্ষে মহাকাশ ছুঁয়ে চলাফেরা করতে পারে। ফলে এর যাত্রীরা ফাউ হিসেবে পাবেন মহাকাশের দৃশ্য। পৃথিবীর কক্ষপথ ছুঁয়ে চলা এই বিমান থেকে দেখা যেতেই পারে গ্রহ-তারা-উল্কা-গ্রহাণুর দল।

ডিজাইনার মানসিল্লার নকশায় দেখা গিয়েছে, যানের ভিতরে যাত্রীরা একটি বিরাট থিয়েটারের মতো কেবিনে বসবেন। তাঁদের মালামাল থাকবে পিছনের একটি কক্ষে। মহাকাশে পা দিয়ে যাত্রীরা খুব সামান্য সময়ের জন্য হলেও ভরশূন্যতার অভিজ্ঞতাপ্রাপ্ত হবেন।

তিনি তাঁর নকশা করা সম্ভাব্য বিমানের নাম রেখেছেন ‘দ্য প্যারাডক্সাল’। এই বিমান চালিত হবে একটি রোটারি র‌্যামজেট ইঞ্জিনের দ্বারা, যা এক বিশেষ উচ্চতায় পৌঁছে একটি রকেটে পরিণত হবে। রোটারি র‌্যামজেট ইঞ্জিন তাকে ৬০,০০০ ফিট উচ্চতা পর্যন্ত নিয়ে যাবে। তার পরেই এর ইঞ্জিনে তরল অক্সিজেন ভরে দেওয়া হবে। তখন থেকেই এই বিমান সুপারসনিক গতিবেগ প্রাপ্ত হবে।

এই বিমানে ভ্রমণ স্পেস ট্রাভেল আর বিজনেস ফ্লাইটকে পরিবেশন করবে বলে জানিয়েছেন মানসিল্লা।
সূত্র: এবেলা

Show More

আরো সংবাদ...

Back to top button