জাতীয়

নাসিক নির্বাচন : শান্তি-শৃংখলা রক্ষায় ২২ প্লাটুন বিজিবি মোতায়েন

ঢাকা, ১৯ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনে আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ২২ প্লাটুন বিজিবি মাঠে নামানো হয়েছে। এই ২২ প্লাটুন বিজিবি স্ট্রাইকিং ফোর্স হিসেবে নারায়নগঞ্জে কাজ করবে বলে রিটার্নিং কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার জানান।
তিনি জানান, বিজিবির ২২ প্লাটুনের ৭ প্লাটুন কাজ করবে সিদ্ধিরগঞ্জে, বন্দরে ৫ প্লাটুন এবং বাকি ১০ প্লাটুন সদরে কাজ করবে।
এছাড়া নাসিক নির্বাচনী এলাকায় অবস্থানরত বহিরাগতদের আজ মধ্যরাত ১২টার মধ্যে এলাকা ছাড়তে বলা হয়েছে। নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে ইতোমধ্যে এ সংক্রান্ত একটি নির্দেশ জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।
এছাড়া নাসিক নির্বাচনকে সামনে রেখে আজ থেকে পরবর্তী ৭ দিনের জন্য বৈধ অস্ত্র প্রদর্শনও নিষিদ্ধ ঘোষণা করেছে। ১৯ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত নির্বাচনী এলাকায় লাইসেন্সধারী অস্ত্র মালিকরা যেন অস্ত্রসহ চলাচল না করেন সে নির্দেশ দেয়া হয়েছে বলে রিটার্নিং কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার জানান।
তিনি জানান, আগামীকাল ২০ ডিসেম্বর দিবাগত রাত ১২টা থেকে ২৪ ডিসেম্বর মধ্যরাত পর্যšন্ত সব ধরনের জনসভা, মিছিল, শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়েছে।
একইসঙ্গে নাসিকে আজ দিবাগত রাত ১২টা থেকে ২২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল এবং ২১ ডিসেম্বর (বুধবার) রাত ১২টা থেকে ট্যাক্সি, মাইক্রোবাস, বাস, টেম্পো, কার, পিকআপ, জিপ, ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। তবে নির্বাচন কমিশনের অনুমোদিত যানবাহন ও জরুরি কাজে যান চলাচলের এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে। রিটার্নিং কর্মকর্তার অনুমতিসাপেক্ষে প্রার্থী, নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে তা শিথিলযোগ্য।
সাংবাদিক, নির্বাচন কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী, জরুরি কাজে ব্যবহারযোগ্য কার্যক্রমে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জাতীয় মহাসড়ক, বন্দর, জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে।
নাসিক নির্বাচনে একজন মেয়রের সঙ্গে ২৭টি সাধারণ ও নয়টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হবে। মেয়র পদে সাতজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন ও সাধারণ সদস্য পদে ১৫৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নাসিকে ২৭টি ওয়ার্ডে ১৭৪টি কেন্দ্র ও ১ হাজার ৩০৪টি বুথ রয়েছে। মোট ৪ লাখ ৭৯ হাজার ৩৯২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৫১৪ জন এবং নারী ভোটার ২ লাখ ৩৭ হাজার ৮৭৮ জন।
দলীয় মনোনয়নে প্রথম ভোট হচ্ছে নাসিকে। আগামী ২২ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।

Show More

আরো সংবাদ...

Back to top button