জেলার সংবাদ

রোহিঙ্গা বোঝাই ৪ নৌকা ফেরত পাঠাল বিজিবি

ঢাকা, ২০ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

কক্সবাজারে নাফ নদীর জলসীমানা অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশের সময় রোহিঙ্গা বোঝাই ৪টি নৌকা ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।

 সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত এসব রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়।

টেকনাফ বিজিবি-২ ব্যাটালিয়ানের অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ জানান, মিয়ানমারের আরকান প্রদেশ থেকে টেকনাফের নাফ নদীর জলসীমানা অতিক্রম করার চেষ্টা করছিল রোহিঙ্গা বহনকারী নৌকাগুলো।   এসময় বিজিবির বাধার মুখে নৌকাগুলি মিয়ানমারে ফেরত যেতে বাধ্য হয়।

অন্যদিকে, কক্সবাজার বিজিবি ৩৪ ব্যাটালিয়ানের অধিনায়ক লে. কর্ণেল ইমরান উল্লাহ সরকার জানান, উখিয়ার সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে অনুপ্রবেশকালে ২২ রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছে বিজিবি।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরে দেশটির সীমান্তরক্ষী বাহিনীর বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনা ঘটে। এতে সীমান্ত পুলিশের ৯ সদস্য নিহত হয়। ওই হামলার জন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করে আসছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী।

এরপর থেকে সেনা বাহিনীর অভিযানের নামে নিপীড়নের মুখে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা অব্যাহত রয়েছে।

টেকনাফ-২ বিজিবি জানায়, গত ১ নভেম্বর থেকে এ পর্যন্ত টেকনাফের বিভিন্ন সীমান্তে রোহিঙ্গা বোঝাই ৩১৮টি নৌকা ফেরত পাঠানো হয়েছে। এসব নৌকায় প্রায় ৫ হাজার রোহিঙ্গা ছিল। এসময় রোহিঙ্গা অনুপ্রবেশে সহায়তার দায়ে অন্তত ১৯জন দালালকেও আটক করা হয়েছে। আটককৃত দালালদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সাজা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button