রাজনীতি

নির্বাচন কমিশন নিয়ে রাষ্ট্রপতিকে এরশাদের পাঁচ প্রস্তাব

ঢাকা, ২০ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পাঁচটি সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। আজ মঙ্গলবার রাষ্ট্রপতির আমন্ত্রণে বঙ্গভবনে গিয়ে তার সঙ্গে সংলাপকালে এসব প্রস্তাব দেন জাতীয় পার্টির চেয়ারম্যান।

বিকেল সোয়া ৩টা থেকে প্রায় সাড়ে ৪টা পর্যন্ত সংলাপ চলে।

পার্টি সূত্রে জানা গেছে, পূর্বনির্ধারিত এই সংলাপে দলের পক্ষে থেকে ৫টি প্রস্তাব তুলে ধরা হয়। প্রস্তাবগুলো হলো সংবিধান অনুসারে প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশন নিয়োগসংক্রান্ত একটি আইনি কাঠামো তৈরি করা, আইনিভাবে নির্বাচন কমিশনকে সম্পূর্ণভাবে স্বাধীন রাখার বিধান রাখা, নির্বাচন কমিশনের জন্য আলাদা সচিবালয় স্থাপন করা, সংসদে আগামী অধিবেশনে এ-সংক্রান্ত (১ নম্বর প্রস্তাবনা) আইন পাস করা, নির্বাচন পরিচালনায় যোগ্য ও অভিজ্ঞদের নির্বাচন কমিশনার নিয়োগ। নির্বাচন কমিশনারদের যোগ্যতার বিষয়ে বলা হয়েছে তাদের অরাজনৈতিক, নিরপেক্ষ, সৎ, পেশাগত দক্ষ, শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে।

হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টির প্রতিনিধিদলে ছিলেন ১৮ জন সদস্য। এরা হলেন বিরোধী দলের নেতা ও পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ, কো-চেয়ারম্যান জি এম কাদের, মহাসচিব এ বি এম রুহুল আমীন হাওলাদার, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কাজী ফিরোজ রশীদ, মুজিবুল হক চুন্নু, মশিউর রহমান রাঙ্গা, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম, ফখরুল ইমাম, তাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক দেলোয়ার হোসেন, অবসরপ্রাপ্ত মেজর খালেদ আখতার।

Show More

আরো সংবাদ...

Back to top button