রাজনীতি

আস্থাহীনতা দূর করুন: রাষ্ট্রপতিকে এলডিপি

ঢাকা, ২১ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদকে রাজনীতিক দলগুলোর মধ্যে বিদ্যমান আস্থাহীনতা দূর করার আহ্বান জানিয়েছে এলডিপি। দলটির প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমেদ বলেছেন, আমরা তাকে অনুরোধ করেছি যে জীবনের শেষ প্রান্তে এসে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, রাজনীতিকদের কারও ওপর কারও আস্থা নেই এটা দূর করতে হবে। জবাবে সবার সঙ্গে আলোচনা করে কর্মপন্থা ঠিক করার কথা জানিয়েছেন রাষ্ট্রপতি।

বুধবার রাষ্ট্রপতির আমন্ত্রণে পূর্ব নির্ধারিত সংলাপ শেষে বঙ্গভবন থেকে বেরিয়ে এসে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

কর্নেল (অব.) অলি বলেন, রাষ্ট্রপতি একটি সুন্দর অবস্থানে রয়েছেন। তিনি একাধারে রাজনীতিবিদ ছিলেন, দীর্ঘদিন স্পিকার ছিলেন, বর্তমানে রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন। সে কারণে তার থেকে এ কাজের জন্য ভালো পজিশনে আর কেউ নেই।

তিনি আমাদের পুরনো বন্ধু মানুষ, তাকে নিয়ে কোনও বিতর্কও নেই। তাই এই আস্থাহীনতার পরিবেশ উত্তরণে তাকে আমরা আহ্বান জানিয়েছি।

তিনি বলেন, রাষ্ট্রপতি তার কাছে জানতে চান কেন রাজনীতিকদের মধ্যে আস্থাহীনতা তৈরি হলো? এর ব্যাখ্যা দিতে গিয়ে আমি (কর্নেল অলি) বলেছি, ‘এই আস্থাহীনতার কারণ সবাই জানে। রকিব উদ্দিনের (প্রধান নির্বাচন কমিশনার) মতো মেরুদণ্ডহীন কমিশন ২০১৪ সালে রাত্রিবেলায় ভোট নিয়ে নিয়েছে, দিনের বেলা ভোট না হয়ে রাতের বেলা ভোট হয়েছে।’

প্রত্ত্যুত্তরে রাষ্ট্রপতি বলেন, ‘এটি আমি জানতাম না।’

অলি বলেন, ‘রাষ্ট্রপতিকে আমরা বলেছি, ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। সুষ্ঠুভাবে ভোট নিশ্চিত করতে পারলেই জাতি ঐক্যবদ্ধ হবে।’

কর্নেল অলি জানান, রাষ্ট্রপতিকে তারা ৯ পৃষ্ঠার একটি লিখিত প্রস্তাবনা দিয়েছেন। নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির জন্য কয়েকজনের নামও প্রস্তাব করেছেন। তবে সাংবাদিকদের কাছে তিনি নামের সংখ্যা বা কারও নাম বলতে রাজি হননি।

কর্নেল অলি জানান, তারা নির্বাচনকালে সামরিক বাহিনীকে পুলিশবাহিনীর মতো ক্ষমতা দেওয়ার অনুরোধ করেছেন। একইসঙ্গে নির্বাচনকালীন সরকার গঠনে নতুন আইন করার জন্যও রাষ্ট্রপতিকে সরকারের কাছে পরামর্শ দেওয়ার অনুরোধ করেছেন।

এর জবাবে রাষ্ট্রপতি নিশ্চয়তা দিয়েছেন, সবার সঙ্গে আলোচনা করে তিনি কর্মপন্থা ঠিক করবেন। তবে অলি স্বীকার করেন, সাংবিধানিকভাবে রাষ্ট্রপতিরও অনেক সীমাবদ্ধতা রয়েছে। তারপরেও তিনি চেষ্টা করবেন এই বিশ্বাস তার ওপরে রয়েছে।

উল্লেখ্য, নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে পূর্ব নিধারিত সংলাপ উপলক্ষে বুধবার দুপুর আড়াইটায় কর্নেল (অব.) অলি আহমেদের নেতৃত্বে বঙ্গভবনে আসেন এলডিপির প্রতিনিধি দলটি। বিকাল তিনটায় ওই বৈঠক শুরু হয়ে পৌনে চারটায় শেষ হয়।

প্রতিনিধি দলে আরও ছিলেন প্রতিনিধি দলে আরও ছিলেন দলটির মহাসচিব ড. রেদোয়ান আহমেদ, প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আব্দুল করিম আব্বাসী, মামদুদুর রহমান চৌধুরী, অ্যাডভোকেট আবু ইউসুফ মোহাম্মদ খলিলুর রহমান, প্রফেসর মোহাম্মদ আব্দুল্লাহ, আবদুল গনি, মো. কামাল উদ্দিন মোস্তফা, যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম।

Show More

আরো সংবাদ...

Back to top button