আন্তর্জাতিক

দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে ‘প্লাস্টিক চাল’ বিক্রির চেষ্টা

ঢাকা, ২২ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

সামনে ক্রিসমাস ও নববর্ষের ছুটি। তাই হুহু করে বাড়ছে দ্রব্যমূল্যের দাম। আর এ সুযোগে চাল বলে ‘প্লাস্টিকের চাল’ খাইয়ে মুনাফা লোটার চেষ্টা করছে অসাধু ব্যবসায়ীরা।

মানব স্বাস্থ্যের জন্য ভয়াবহ ক্ষতিকর প্লাস্টিকের চাল নিয়ে এমন ঘটনা ঘটেছে নাইজেরিয়ায়।

সোমবার স্প্রাউলিং শহরের আইকেজা এলাকায় এক ব্যক্তিকে ১০২ বস্তা প্লাস্টিকের চালসহ আটক করা হয়। খবর এএফপির।

৫০ কেজি ওজনের বস্তাগুলোতে ‘বেস্ট টমেটো রাইস’ নামের সিল মারা আছে। তবে বস্তার গায়ে এসব চাল উৎপাদনের কোনো তারিখ উল্লেখ করা ছিল না।

এদিকে চালের চালান আটকের ঘটনায় বুধবার প্লাস্টিকের চাল খাওয়ার ব্যাপারে জনগণকে সতর্ক করেছেন দেশটির কর্মকর্তারা।

এছাড়া জব্দ হওয়া প্লাস্টিকের চালগুলো পরীক্ষা করার জন্য জাতীয় খাদ্য এবং ওষুধ প্রশাসন ও নিয়ন্ত্রন সংস্থার কাছে পাঠানো হয়েছে।

নাইজেরিয়ার একজন সিনিয়র কাস্টমস কর্মকর্তা এএফপিকে বলেছেন, তারা সন্দেহ করছেন চীন থেকে আনা এসব চাল লাগোস সমুদ্র বন্দর দিয়ে চোরাচালান করে অথবা অবৈধভাব জাহাজে তোলা হয়েছে।

আইকেজার আঞ্চলিক কাস্টমস নিয়ন্ত্রক মোহাম্মদ হারুনা বলেন, আমরা প্লাস্টিকের চালগুলি প্রাথমিকভাবে পরীক্ষা করেছি। রান্না করার পর দেখা গেছে এসব চাল ভাতের মতো নরম না হয়ে চটচটে অবস্থায় রয়েছে। এসব চাল মানুষের পেটে গেলে কী হয় তা আল্লাহই ভালো জানেন।

তিনি বলেন, ক্রিসমাস ও নববর্ষের ছুটিকে সামনে রেখে পণ্যমূল্য বেড়ে যাওয়ার সুযোগে এসব প্লাস্টিকের চাল বিক্রির চেষ্টা চলছে।

চাল নাইজেরিয়ার প্রধান খাদ্যপণ্য। দেশটিতে উৎপাদন বাড়াতে আমদানি নিষিদ্ধ করায় এবং বড়সর মূল্যস্ফীতির কারণে চালের দাম আকাশ ছুঁয়েছে।

বর্তমানে নাইজেরিয়ায় ৫০ কেজি ওজনের এক বস্তা চালের দাম ২০ হাজার নাইরা (৬৩ ইউএস ডলার)। চালের এ দাম গত বছরের ডিসেম্বরের চেয়ে দ্বিগুণেরও বেশি।

নাইজেরিয়ায় গত নভেম্বরে মুদ্রাস্ফীতি ১৮ দশমিক ৫ ভাগে পৌঁছেছে। এ নিয়ে টানা ১৩ মাস ধরে মূল্যস্ফীতি বৃদ্ধি পাচ্ছে যার কারণে পণ্যমূল্যের উর্ধ্বগতি হচ্ছে।

Show More

আরো সংবাদ...

Back to top button