খেলাধুলা

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার ভারতের অশ্বিন

ঢাকা, ২২ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

টেস্ট ক্রিকেটে অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করায় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। টেস্ট বোলিং ও অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা এ স্পিনারকে ২০১৬ সালের বিশ্ব সেরা ক্রিকেটার হিসেবে বৃহস্পতিবার ঘোষণা করেছে আইসিসি।
তৃতীয় ভারতীয় ও বিশ্বের ১২তম খেলোয়াড় হিসেবে বর্ষ সেরা ক্রিকেটার হিসেবে সম্মানজনক স্যার গারফিল্ড-সোবার্স ট্রফি জিতলেন দেশটির ডান-হাতি স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।  ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর থেকে ২০১৬ সালের ২০ সেপ্টেম্বর পর্যন্ত পারফরমেন্সের উপর ভিত্তি করে অশ্বিনকে বর্ষসেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত করে আইসিসি। এসময় ৮ টেস্টে ৪৮টি উইকেট ও ব্যাট হাতে ৩৩৬ রান করেন অশ্বিন। এছাড়া ১৯ টুয়েন্টি টুয়েন্টি ম্যাচে ২৭ উইকেট নেন তিনি। তাই তৃতীয় ভারতীয় হিসেবে স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতলেন অশ্বিন।
অশ্বিনের আগে ভারতের হয়ে ২০০৪ সালে দ্রাবিড় ও ২০১০ সালে এই সম্মানজনক খেতাব জিতেছিলেন শচীন টেন্ডুলকার। এছাড়া এই সম্মানজনক পুরস্কার পেয়েছিলেন- ইংল্যান্ডের এন্ড্রু ফ্লিনটফ-জনাথন ট্রট, দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং-মিচেল জনসন-মাইকেল ক্লার্ক-স্টিভেন স্মিথ, ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ণ চন্দরপল ও শ্রীলংকার কুমার সাঙ্গাকারা।
আন্তর্জাতিক বর্ষ সরা টি-২০ পারফরমারের পুরস্কার পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ব্রাফেট। গত টি-২০ বিশ্বকাপের ফাইনালে শেষ ওভারে ৪টি ছক্কা হাঁকানোর পুরস্কার হিসেবে আন্তর্জাতিক টি-২০ সেরা পারফর্মার হিসেবে নাম উঠেছে ব্রাফেটের। গত এক বছরে ৫০ ওভার ফর্মেটে ৭৯৩ রান করার স্বীকৃতি হিসেবে বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড় হয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্টন ডি কক।
নিজের অদম্যতার স্বীকৃতি হিসেবে ‘স্পিরিট অব ক্রিকেট’র পুরস্কার পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ। এছাড়া আইসিসির সহযোগী দেশগুলোর সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন আফগানিস্তানের উইকেটরক্ষক মোহাম্মদ শেহজাদ। বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার পেয়েছেন দক্ষিণ আফ্রিকার আম্পায়ার মারাইস ইরোসমাস।
Show More

আরো সংবাদ...

Back to top button