খেলাধুলা

আইসিসির ‘বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার’ নির্বাচিত হলেন মুস্তাফিজ

ঢাকা, ২২ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

বছর শেষ হওয়ার আর মাত্র কয়েকটা দিন বাকী। তার আগে আজ বৃহস্পতিবার বর্ষসেরাদের তালিকা প্রকাশ করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আই্সিসির রায়ে বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন ‘কাটার মাস্টার’ খ্যাত বাংলাদেশের পেস জাদুকর মুস্তাফিজুর রহমান।এখন পর্যন্ত ৯ ওয়ানডেতে ১২.৩৪ গড়ে ২৬ উইকেট নিয়েছেন দ্য ফিজ। বেস্ট বোলিং ফিগার ৬/৪৩। টেস্ট খেলেছেন মাত্র ২টি। ২ ইনিংস বল করে নিয়েছেন ৪ উইকেট। বেস্ট বোলিং ফিগার ৪/৫৮। এ ছাড়া ১৩টি টি-টোয়েন্টি ম্যাচে ১৩.৯৫ গড়ে নিয়েছেন ২২ উইকেট। বেস্ট বোলিং ফিগার ৫/২২। আইসিসির নিয়ম অনুযায়ী গত বছরের ১৪ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ২০ সেপ্টেম্বর পর্যন্ত পারফর্মেন্স পুরস্কারের জন্য বিবেচিত হয়। এই সময়ের মধ্যে ৩ ওয়ানডে খেলে ৮ উইকেট নেন বিশ্ব ক্রিকেটের এই নতুন বোলিং সেনসেশন। একই সময়ে ১০ টি-টোয়েন্টিতে তার উইকেট ১৯টি।

এ ছাড়া ভারতীয় প্রিমিয়ার লিগ (আইপিএল) এ দুর্দান্ত বোলিং করে বিশ্বকে চমকে দেন তিনি। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ১৬ ম্যাচে অবিশ্বাস্য বোলিং করে ১৭ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হন তিনি। এবারও দলের এই সম্পদকে হাতছাড়া করেনি সানরাইজার্স।

আইসিসির ‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন ভারতের অল-রাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। একইসঙ্গে তিনি টেস্ট ক্রিকেটের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। শচীন টেন্ডুলকার এবং রাহুল দ্রাবিড়ের পর অশ্বিন ভারতের তৃতীয় ক্রিকেটার হিসেবে স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফির জন্য নির্বাচিত হলেন। তিনি বর্তমানে টেস্টের সেরা বোলার হিসেবে র‌্যাংকিংয়ের ১ নম্বরে আছেন। একই সঙ্গে তিনি টেস্টের বিশ্বসেরা অল-রাউন্ডারের আসনটিও দখল করেছেন। ২০১৫-১৬ সেশনে ১৯ টি-টোয়েন্টিতে ২৭ উইকেট নিয়েছেন অশ্বিন। তবে তার ভয়ংকর রূপ দেখা গেছে টেস্ট ফরম্যাটে। চলতি বছরেই ১২ টেস্ট খেলে ৭২ উইকেট নিয়েছেন এই ঘূর্ণি জাদুকর।

ওয়ানডে ভার্সনের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার-ব্যাটসম্যান কুইন্টন ডি’কক। টি-টোয়েন্টিতে সেরা ক্রিকেটার হিসেবে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কার্লোস ব্রাথওয়েট নির্বাচিত হয়েছেন। আফগানিস্তানের উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ নির্বাচিত হয়েছেন সেরা সহযোগী দেশের ক্রিকেটার।

Show More

আরো সংবাদ...

Back to top button