আন্তর্জাতিক

জাতিসংঘ ত্যাগের কথা ভাবছে ইসরাইল

ঢাকা, ২৫ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

ফিলিস্তিনে দখল করা ভূখণ্ডে বসতি স্থাপন বন্ধের প্রস্তাব পাস হওয়ায় জাতিসংঘ ত্যাগের কথা ভাবছে ইসরাইল। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ কথা বলেছে।
গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত প্রস্তাব পাস হয়। ফিলিস্তিনের দখল করা ভূখণ্ডে ইসরাইলি বসতি স্থাপন বেআইনি বলে উল্লেখ করা হয়। প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদের ১৪টি দেশ সমর্থন দেয় এবং যুক্তরাষ্ট্র ভোট প্রদান থেকে বিরত থাকে।
নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরাইল। এই প্রস্তাবের নিন্দা জানানো পাশাপাশি তারা জানিয়েছে, প্রস্তাবের কোনও শর্ত মানতে বাধ্য নয় তারা। দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু একটি টেলিভিশন সাক্ষাতকারে বলেন, ‘জাতিসংঘের বিভিন্ন প্রতিষ্ঠানে ইসরাইলি সহায়তা, ইসরাইলে থাকা জাতিসংঘ প্রতিনিধিসহ ওই সংস্থার সঙ্গে আমাদের যাবতীয় সম্পর্ক এক মাসের মধ্যে পুনর্বিবেচনা করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছি।’
এর আগে জাতিসংঘে পাস হওয়া প্রস্তাবের প্রসঙ্গ ধরে এক বিবৃতিতে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, ‘এমন এক অদ্ভুত প্রস্তাব যেন কোনও খারাপ প্রতিক্রিয়া না ফেলতে পারে, এ লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ট্রাম্পের সঙ্গে কাজ করতে প্রস্তুত ইসরাইল।’
সিরিয়া গৃহযুদ্ধের প্রসঙ্গ টেনে নেতানিয়াহু বলেন, ‘একই সময়ে যখন সিরিয়ায় পাঁচ লাখ মানুষের হত্যা রুখতে নিরাপত্তা পরিষদ কিছুই করেনি, তখন মধ্যপ্রাচ্যে সত্যিকারের গণতন্ত্রের বিরুদ্ধে তারা লজ্জাজনক দলবাজি করছে।’ বিবিসি।
Show More

আরো সংবাদ...

Back to top button