আন্তর্জাতিক

হলি আর্টিজানের আদলে হামলার ছক কলকাতার মাদার হাউসে :এনআইএ

ঢাকা, ২৬ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

ঢাকার হলি আর্টিজানের ছকেই কলকাতার মাদার হাউসেও (মাদার তেরেসার ভবন) হামলার পরিকল্পনা ছিল আইএস জঙ্গি মসিউদ্দিন ওরফে মুসার। ছক কষেছিল মাদার হাউসে অবস্থানরত বিদেশিদের নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে হত্যার। যেমনটা হয়েছিল গত জুলাইয়ে হলি আর্টিজান রেস্তোরাঁয়। আদালতে দেওয়া চার্জশিটে এমনটাই জানিয়েছে ভারতের সর্বোচ্চ গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি (এনআইএ)। বিষয়টি জানার পরই মধ্য কলকাতার মাদার হাউসে নিরাপত্তা বাড়িয়ে দিয়েছে কলকাতা পুলিশ। চলছে গোয়েন্দা নজরদারিও।
সারাবছর কলকাতার মাদার হাউসে বিদেশি পর্যটকদের ভিড় লেগেই থাকে। তার ওপর প্রতিবছর বড়দিন আর নতুন বছর উপলক্ষে আসেন বিদেশি পর্যটক। ফলে জঙ্গিরা মাদার হাউসের দখল নিলে বড় দুর্ঘটনা ঘটতে পারে। তাই কলকাতা পুলিশের পাশাপাশি মাদার হাউসের নিরাপত্তা নজরদারি বাড়িয়েছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলোও।
উল্লেখ্য, হলি আর্টিজানে হামলার কয়েকদিন পরই পশ্চিমবঙ্গের বর্ধমান স্টেশন থেকে ধরা পড়েছিল মুসা। মুসার বর্ধমানে খাগড়াগড় ও ঢাকার হলি আর্টিজানে হামলায় যুক্ত থাকার যোগসূত্র মিলেছে। জানা গেছে হলি আর্টিজানে যে জঙ্গিরা হামলা চালিয়েছিল, তাদের কয়েকজনের সঙ্গে মুসার কলকাতায় একটি বৈঠকও হয়েছিল। এনআইএ সূত্রে জানা গেছে, বাংলাদেশে ত্রিশালে বন্দী ছিনিয়ে নিয়ে যাওয়া জামাই ফারুখ এখন তাদের হেফাজতে রয়েছে। মাদার হাউসের হামলার কী পরিকল্পনা ছিল তা জানতে গোয়েন্দারা তাকে জেরা করছে। পাশাপাশি জানার চেষ্টা করছে বোমারু মিজানের অবস্থান। কারণ বোমারু মিজানের খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডের পাশাপাশি ঢাকার হলি আর্টিজানে হামলারও যোগ রয়েছে। তার তত্ত্বাবধানে বেশ কয়েকজন নারী জঙ্গিও প্রশিক্ষণ নিয়েছিল।
Show More

আরো সংবাদ...

Back to top button