আন্তর্জাতিক

বিরুদ্ধে ভোট দেয়া রাষ্ট্রগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক ছেদ

ঢাকা, ২৭ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে ইসরাইলের বিরুদ্ধে ভোট দেয়া রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক না রাখারা ঘোষণা দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরাইলের দুইজন কর্মকর্তা সিএনএন’কে জানায়, জাতিসংঘে ইসরাইলের বিরুদ্ধে ভোট দেয়া রাষ্ট্রগুলোর সঙ্গে কূটনীতিক সম্পর্ক সাময়িকভাবে স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সেই সঙ্গে এই দেশগুলোতে থাকা দূতাবাসের কার্যক্রমও সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছেন তিনি। এই দুই কর্মকর্তা আরো জানান, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন, জাপান, ইউক্রেন, এঙ্গোলা, মিশর, উরুগুয়ে, স্পেন, সেনেগাল ও নিউজিল্যান্ডে থাকা দূতাবাস বন্ধ রাখা হবে।

এই কর্মকর্তারা জানান, এখন থেকে এই দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কারো সঙ্গে প্রধানমন্ত্রী নেতানিয়াহু সাক্ষাৎ করবেন না। সেই সঙ্গে এই দেশগুলো থেকে আসা কোন কূটনীতিককে স্বাগত জানাবে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেই সঙ্গে এই দেশগুলোতে ইসরাইলের প্রধানমন্ত্রীর ভ্রমণের পরিমাণ কমিয়ে দেয়া হবে। দূতাবাস বন্ধ থাকলেও এই দেশগুলোতে থাকা ইসরাইলি নাগরিকদের জন্য কাজ করবে দূতাবাসের কর্মকর্তারা।

উল্লেখ্য, গত ২৪ ডিসেম্বর নিরাপত্তা কাউন্সিলের এক ভোটে পশ্চিম তীরে ফিলিস্তনীদের ওপর ইসরাইলের আগ্রাসন বন্ধের আহ্বান জানিয়ে ভোট হয় যেখানে ভেটো দেয়নি যুক্তরাষ্ট্র। এরপর থেকে জাতিসংঘ, যুক্তরাষ্ট্রের ওবামা প্রশাসন ও ভোট দেয়া রাষ্ট্রগুলোর সমালোচনা করছেন নেতানিয়াহু।

Show More

আরো সংবাদ...

Back to top button