রাজনীতি

ত্যাগী নেতারা দলে মূল্যায়িত হন না’

ঢাকা, ৩০ ডিসেম্বর , (ডেইলি টাইমস ২৪):

বিএনপির ত্যাগী নেতারা দলে মূল্যায়িত হচ্ছেন না বলে দাবি করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। শুক্রবার দুপুরে রাজধানীর নয়াপল্টনস্থ ভাসানী মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ দাবি করেন।
‘রক্তঝরা মতিহার ২২ শে ডিসেম্বর ১৯৮৪’ স্মরনে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রিজভী আহমেদ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে রাজশাহী ইউনিভার্সিটি ন্যাশনালিস্ট এক্স স্টুডেন্ট`স অ্যাসোসিয়েশন।
প্রধান অতিথির বক্তব্যে আবদুল্লাহ আল নোমান বলেন, বিগত দিনে নেতাকর্মীদের কর্মের মধ্যে দিয়ে মূল্যায়ন করা হতো। যার ফলে নোমানকে প্রয়োজন ছিল। কিন্তু এখন সেটা হয় না। ফলে আমাদের মূল্যবোধের অবক্ষয় হচ্ছে। এছাড়া আমরাও ত্যাগীদের মূল্যায়ন করতে পারছি না। ফলে ত্যাগীরা মূল্যায়িত হচ্ছে না।
পকেট রাজনীতি বন্ধ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, কেউ যদি বুঝতে পারনে, আব্দুল্লাহ আল নোমানের মাধ্যমে সে কিছু হতে পারবেন তাহলে সেই ব্যক্তি আমার পিছু পিছু ঘুরবেন। অর্থ্যাৎ ওই ব্যক্তি আমার পকেটের মধ্যে থাকবে। এই পকেট রাজনীতি বিএনপিকে বন্ধ করতে হবে। কারণ কোন ব্যক্তির উপর নির্ভর করে নেতা হলে সেটা ফলপ্রসূ হয় না।
আপসকামীতা বিএনপির দুর্বলতা উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, আমাদের দুর্বলতা হচ্ছে আপসকামীতা। তাই আমাদের মূল লক্ষ্যে পৌঁছাতে পারছি না। আর এই আপসকামীতার কারণেই আমাদের ত্যাগ ও সংগ্রামগুলো শেষ হয়ে যাচ্ছে। তাই আমাদের আপসকামীতার গলি থেকে বের হয়ে আসতে হবে এবং ভোট ও আন্দোলনের মধ্যে দিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে হবে। কৌশল পরিবর্তন না করা হলে আন্দোলনে সফল হতে পারবো না।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সম্পর্কে তিনি বলেন, রিজভীকে আমরা জানি তার কর্মের মধ্য দিয়ে। তিনি ত্যাগের মধ্য দিয়েই রাজনীতিতে আজ এখানে এসেছেন। তাই তাকে স্মরণ করছি ও ধন্যবাদ জানাচ্ছি।
আয়োজক সংগঠনের সভাপতি অধ্যক্ষ বাহাউদ্দিন বাহারের সভাপতিত্বে স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন, বিএনপি নেতা আনোয়ার হোসেন, তাইফুল ইসলাম টিপু ও অধ্যাপক আমিনুল ইসলাম প্রমুখ।
Show More

আরো সংবাদ...

Back to top button