আন্তর্জাতিক

তিমি শিকার নিয়ে জাপান-অস্ট্রেলিয়ায় উত্তেজনা

ঢাকা, ১৬ জানুয়ারি , (ডেইলি টাইমস ২৪):

তিমি শিকারকে কেন্দ্র করে কিছুটা উষ্ণ হয়ে উঠেছে জাপান-অস্ট্রেলিয়ার সম্পর্ক। সম্প্রতি জাপানের প্রধানমন্ত্রী শিনজে অ্যাবে অস্ট্রেলিয়া সফরে গেলে একটি ছবি নিয়ে এই উত্তেজনা শুরু হয়।
সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ছবিতে দেখা যায়, জাপানের একটি জাহাজে মৃত তিমি মাছের দেহ ছাদে পড়ে আছে। বিষয়টি নিয়ে আলোচনা শুরু হলে জাপান জানায়, গবেষণার কাজে ব্যবহারের জন্য তিমিটিকে নিয়ে এসেছে তারা। আর এরপর থেকেই শুরু হয় সব ঝামেলা।
পরিবেশ আন্দোলনকারীরা বলেন, গবেষণার কাজে তিমি হত্যা কোনভাবেই মেনে নেয়া যায়না। বিষয়টি নিয়ে সরকার পর্যায়েও যে অসন্তুষ্টি রয়েছে তার প্রমাণ মেলে অস্ট্রেলিয়ার পরিবেশ মন্ত্রীর বক্তব্যে। হোসে ফ্রিডেনবার্গ বলেন, জাপান দক্ষিণ সাগরে এসে বিজ্ঞানের নামে যে ‘তিমি হত্যা’ করছে তাতে আমরা অত্যন্ত ক্ষুব্ধ।
তিনি আরো বলেন, বাণিজ্যিক বা ‘বিজ্ঞানের জন্য’ যেভাবেই বলা হোক, তিমি হত্যাকে কখনও সমর্থন করবে না অস্ট্রেলিয়া। আর জাপানের এই তিমি হত্যা আমাদের আদালতে অবৈধ বলে বিবেচিত হয়েছে।
ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস ২০১৪ সালে বিজ্ঞানের নামে জাপানের এই তিমি হত্যাকে অবৈধ বলে রায় দেয়। এরপর এক মৌসুম এই কার্যক্রম বন্ধ রাখার পর আবারো গবেষণার উদ্দেশ্যে তিমি হত্যার জন্য নামার কথা জানায় জাপান। বিবিসি।
Show More

আরো সংবাদ...

Back to top button