আন্তর্জাতিক

রোহিঙ্গাদের প্রতি বৈষম্য নিরসনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান

ঢাকা, ১৯ জানুয়ারি , (ডেইলি টাইমস ২৪):

রোহিঙ্গাদের প্রতি বৈষম্য নিরসনে অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সদস্য দেশগুলোকে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার আহ্বান জানিয়েছে মালয়েশিয়া।
ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জেনারেল দাতুক রামলান ইব্রাহিম মিয়ানমারের রাখাইন রাজ্যে বসবাসকারী রোহিঙ্গা মুসলিমদের জীবনের আর্তনাদের কথা তুলে ধরেন। পরিস্থিতির উন্নয়নে দ্রুত ব্যবস্থা নেওয়া এবং রোহিঙ্গাদের প্রতি জারি থাকা চলমান বৈষম্য নিরসন করার তাগিদ দেন তিনি।
দাতুক রামলান ইব্রাহিম বলেন, আমরা মনে করি, রোহিঙ্গা সংকটকে আর কেবলমাত্র মিয়ানমারের অভ্যন্তরীণ সংকট আকারে দেখার সুযোগ নেই। আমরা আশা করি মিয়ানমারের সরকার ওআইসিসহ আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোর কাছে থেকে আসা মানবিক সহায়তা নির্বিঘ্নে পৌঁছাতে দেবে।
মালয়েশিয়াসহ ওআইসির সব দেশ মিলে ঐক্যবদ্ধ চাপ সৃষ্টি করতে না পারলে কোনও ইতিবাচক ফলাফল আসবে না বলেও মন্তব্য করেন তিনি।
মিয়ানমারের চলমান সহিংসতা অব্যাহত থাকলে এশিয়ার শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত হবে বলেও মন্তব্য করেন তিনি।
এদিকে কুয়ালালামপুরে চলমান ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে মিয়ানমারের ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেতৃত্বকে নিয়ে তীব্র হতাশা প্রকাশ করেছেন অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) মহাসচিব ড. ইউসুফ আহমেদ আল-ওথায়মিন।
ওআইসি মহাসচিব ড. ইউসুফ আহমেদ আল-ওথায়মিন মনে করেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় যে অগ্রগতি হয়েছে, এবং যেভাবে নতুন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করা হয়েছে; সেসব সত্ত্বেও মিয়ানমারের অভ্যন্তরে মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে স্থায়ী এবং কাঠামোগত সহিংসতা এবং ভীতি প্রদর্শনের ঘটনাগুলো অব্যাহত রয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button