খেলাধুলা

পেসারদের ক্ষমাহীন তাণ্ডব আর সাকিবের ঘূর্ণির দিন

ঢাকা, ২১ জানুয়ারি , (ডেইলি টাইমস ২৪):

ওয়েলিংটনে পেস আক্রমণের কিছু নমুনা দেখিয়েছিলেন কামরুল ইসলাম রাব্বি। ক্রাইস্টচার্চ টেস্টে রুবেল হোসেনকে পেয়ে আরও যেন ভয়ঙ্কর হয়ে উঠল বাংলাদেশের পেস আক্রমণ। রুবেলের এক বল হেলমেটে লাগায় মাথা ঘুরে বসেই পড়লেন টম ল্যাথাম। পরে হেলমেট বদল করে আবার খেলায় ফিরেন। সাকিবময় দিন শেষে বাংলাদেশের পেসাররা এদিন নিয়েছেন ৩ উইকেট।

শুধু উইকেটে সংখ্যায় বিচার করলে পেসারদের প্রতি অবিচারই করা হবে। এমন আক্রমণাত্বক বোলিং অনেকদিন দেখা যায়নি টাইগারদের মাঝে। দুটি বড় জুটি গড়তে পারলেও মাঠে এক মুহূর্তের জন্য স্বস্তিতে ছিল না নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। গতি, বাউন্সার আর মুভমেন্ট দিয়ে ত্রাস সৃষ্টি করেছিল পেসাররা। শুরুতেই যথারীতি উইকেট তুলে নেন কামরুল ইসলাম রাব্বি। তার দুধর্ষ বাউন্সার আর মুভমেন্টে কিউই ব্যাটসম্যানদের ত্রাহি মধুসুদন অবস্থা। প্রথম ওভারেই জিত রাভাল আর কেন উইলিয়ামসনকে ফেরান তিনি।

তাসকিনের ভাগ্য বরাবরই খারাপ। তার বলে ক্যাচ মিসের যেন প্রতিযোগিতা চলে। আজও যথারীতি সাব্বির রহমান ক্যাচ ছাড়ার ধারাবাহিকতা রক্ষা করলেন। তবে গুরুত্বপূর্ণ সময়ে দারুণ এক ব্রেক থ্রু এনে দেন তাসকিন। রস টেইলরের সাথে ১০৬ রানের জুটি গড়ার পর আগের ম্যাচের সেঞ্চুরিয়ান টম ল্যাথামকে ফিরিয়ে দেন তিনি। এই জুটি ভাঙার পর আর ম্যাচে ফিরতে পারেনি কিউইরা।

সবচেয়ে আগ্রাসী বোলিং করেছেন দীর্ঘদিন পর সুযোগ পাওয়া রুবেল হোসেন। দীর্ঘদেহী এই বোলারে ১৪৫ কিলোমিটার গতিতে বল করেছেন। কোনো উইকেট না পেলেও ১৫ ওভার বল করে মাত্র ৫৪ রান দিয়েছেন রুবেল। মেহেদী মিরাজের কথা না বলাটা অন্যায় হবে। ভয়ঙ্কর টেইলরকে ফিরিয়ে দারুণ এক ব্রেক থ্রু এনে দেন এই তরুণ সেনশেসন। এরপর ৭৫ রানের জুটি গড়ে ফেলেছিলেন নিকোলাস আর স্যান্টনার। দলের প্রয়োজনে এবার মঞ্চে আবির্ভাব বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের।

ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি করেও দলের প্রয়োজন মেটাতে পারেননি তিনি। বোলিংয়ে তা অনেকটা পুষিয়ে দিলেন সাকিব। স্যান্টনারকে ফিরিয়ে জমে উঠতে থাকা জুটিতে ভাঙন ধরান। পরের ওভারে এসে তুলে নেন জোড়া উইকেট। সাকিবের ঘূর্ণিতে দিনটি শেষ পর্যন্ত বাংলাদেশের হয়। রয়ে যায় শুধু ফিল্ডিয়ের আক্ষেপ। সহজ ৪টি ক্যাচ না ছাড়লে ম্যাচের অবস্থা আরও ভালো হতে পারত বাংলাদেশের জন্য। আর ৫০-৫০ চান্সের ক্যাচগুলোর কথা না হয় বাদ দেওয়া গেল! ২৮৯ রানের মামুলি পুঁজি নিয়ে তবু দিন শেষ এগিয়ে বাংলাদেশ। তৃতীয় দিন সকালেই বাকী ৩ উইকেট তুলে নিয়ে বড় টার্গেট দাঁড় করানোটাই টার্গেট হবে টাইগারদের।

Show More

আরো সংবাদ...

Back to top button