রাজনীতি

বিএনপির কেন্দ্র থেকে খুলনা মহানগর কমিটির সম্মেলন করার নির্দেশ

ঢাকা, ২৩ জানুয়ারি , (ডেইলি টাইমস ২৪):

বিএনপির কেন্দ্র থেকে খুলনা মহানগর কমিটির সম্মেলন করে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বরাবর পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে। এই প্রেক্ষিতে সম্মেলনকে কেন্দ্র করে বিরোধে জড়িয়ে পড়েছে খুলনা নগর বিএনপির দুই পক্ষ।
ইতোমধ্যে দুইটি পক্ষ একে অপরের বিরুদ্ধে হুমকি-ধামকি, পাল্টাপাল্টি কর্মসূচি, সংবাদ সম্মেলন করে মুখোমুখি অবস্থানে রয়েছে।
একটি পক্ষের নেতৃত্বে আছেন নগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু এবং সাধারণ সম্পাদক ও খুলনা সিটির মেয়র মনিরুজ্জামান মনি। দলের মধ্যে তারা মঞ্জু-মনি গ্রুপ নামে খ্যাত।
অপর গ্রুপের নেতৃত্বে আছেন নগর বিএনপির সহ-সভাপতি শাহারুজ্জামান মোর্ত্তজা ও নগর কমিটির কোষাধ্যক্ষ আরিফুর রহমান মিঠু। এ দুই গ্রুপের চরম বিরোধ ও দ্বন্দ্বে একেবারে লেজেগোবরে অবস্থা দাঁড়িয়েছে খুলনা বিএনপির। নগর কমিটির মেয়াদ পাঁচ বছর আগে শেষ হলেও নানা অজুহাতে সম্মেলন করতে পারেনি দলটি। কেন্দ্রীয় কর্মসূচি পালিত হচ্ছে পৃথক পৃথকভাবে। ফলে নেতাকর্মীর অংশগ্রহণও কমে গেছে।
দলের একাধিক নেতাকর্মীর সঙ্গে আলাপ করে জানা গেছে, খুলনা নগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু চাইছেন তিনি তার ওয়ার্ড পর্যায়ে যে কমিটি করেছেন, তাদের মাধ্যমেই থানা ও নগর কমিটির সম্মেলন সম্পন্ন করতে।
অন্যদিকে মঞ্জু বিরোধীরা চাইছেন, নতুন করেই সবকিছু করতে। কাউন্সিলের মাধ্যমে ওয়ার্ড পর্যায় থেকেই কমিটি গঠনের দাবি তাদের। দুই গ্রুপের এই দ্বন্দ্বের কারণেই গত দেড় বছরেও সম্মেলন সম্পন্ন করতে পারেনি খুলনা নগর বিএনপির নেতারা। বর্তমানে কেন্দ্রীয় কর্মসূচি খুলনায় পালিত হচ্ছে পৃথক পৃথকভাবে।
এ সবকিছুর জন্য বিএনপির একটি গ্রুপকে দায়ী করেছেন নগর বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু। তিনি বলেন, দলের সম্মেলনের বিষয়ে আমরা কেন্দ্রের সিদ্ধান্তের অপেক্ষায় আছি। দলের ভেতর স্বার্থান্বেষী কিছু নেতার কারণে সম্মেলন স্থগিত করা হয়েছে। তারা দলটিকে কুক্ষিগত করতে চায়। কেন্দ্রকে ভুল বুঝিয়ে তারা কেন্দ্র থেকে কমিটি গঠন করে আনতে চাইছে। এদের কোনো কর্মী সমর্থন ও জনসমর্থন নেই। এমনকি আন্দোলনেও অংশগ্রহণ নেই।
তিনি বলেন, তারা তদবির, লবিং ও গ্রুপিং করেই কেন্দ্র থেকে কমিটি করে এনে নেতা হতে চান। আমরা চাপিয়ে দেয়া কোনো কমিটি গ্রহণ করবে না খুলনা বিএনপির নেতাকর্মীরা।
নজরুল ইসলাম মঞ্জুর এ বক্তব্যের বিরোধিতা করে তার প্রতিপক্ষ গ্রুপের শীর্ষ নেতা এসএম আরিফুর রহমান মিঠু  বলেন, নিজ স্বার্থের কারণেই তিনি (মঞ্জু) বিএনপিকে কুক্ষিগত করে রাখতে চাইছেন। মঞ্জু তার পছন্দের লোকজন দিয়ে পকেট কমিটি গঠন করে ক্ষমতা আঁকড়ে রাখতে চান। দলের ত্যাগী নেতাকর্মীরা তা হতে দেবে না কিছুতেই।
Show More

আরো সংবাদ...

Back to top button