রাজনীতি

এবার নির্বাচন নিয়ে জাতিসংঘের তৎপরতা

ঢাকা, ২৭ জানুয়ারি , (ডেইলি টাইমস ২৪):

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তৎপরতা শুরু করতে চাইছে জাতিসংঘ। আর এ লক্ষ্যে সরকারের সঙ্গে খোলামেলা আলোচনা করতে চায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী রবার্ট ওয়াটকিনসের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলটি প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে সাক্ষাতের জন্য সময় চেয়েছে। সাক্ষাতের দিনক্ষণ নির্ধারণ হলে অন্যান্য বিষয়ের সঙ্গে নির্বাচন কমিশনের সঙ্গে তাদের পুরনো প্রকল্পগুলোর ভবিষ্যৎ নিয়েও আলোচনা করতে চায়। একই সঙ্গে তারা কারিগরি সহায়তা দেয়ার বিষয়ে প্রেসিডেন্টের পরামর্শও নিতে চায়। কিন্তু সরকারের পক্ষ থেকে তেমন সাড়া মিলছে না।

তবে প্রতিনিধি দলটি আশাবাদী, নির্বাচনী প্রক্রিয়ানিয়ে আলোচনার জন্য তারা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের সময় পাবেন। তখন রবার্ট ওয়াটকিনসের নেতৃত্বে কয়েকটি দেশের কূটনীতিকরা এতে অংশ নেবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ইসি গঠন বিষয়ে আলোচনার জন্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের অনুমতি চেয়ে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর দপ্তর ১০ জানুয়ারি মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানায়। জাতিসংঘের ওই অনুরোধে বলা হয়, মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক, কানাডার হাইকমিশনার পিয়েরে বেনোয়া লাঘামে, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবেল্ট, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদু ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী রবার্ট ওয়াটকিন্স প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে চান। ছয় বিদেশি কূটনীতিক প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার সুযোগ পাচ্ছেন কি না, জানতে চাইলে সরকারের উচ্চপর্যায়ের এক কর্মকর্তা জানান, ইসি গঠনের বিষয় একান্তই বাংলাদেশের নিজস্ব। তা নিজস্ব প্রক্রিয়ায় হবে। এখানে বাইরের কারও কোনো মত দেওয়ার সুযোগ নেই। ফলে এ বিষয়ে কূটনীতিকদের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার সুযোগ কোথায়? তা ছাড়া, তাদের যদি সাক্ষাতের ব্যবস্থা করা হতো, এত দিনে তা হয়ে যাওয়ার কথা।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী রবার্ট ওয়াটকিনস গতকাল সাংবাদিকদের জানিয়েছেন, আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশে একটি ভালো নির্বাচন দেখতে চায়। তাই আগামী নির্বাচন সামনে রেখে সরকারের পদক্ষেপ সম্পর্কে জানতে কূটনীতিকেরা  প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে চেয়েছেন। তিনি গতকাল বিকেলে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে তার দপ্তরে দেখা করেন। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তবে  প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের অনুমতি চেয়ে অনুরোধের ১৬ দিন পেরিয়ে গেলেও এ নিয়ে এখনো আশাবাদী জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী। গতকাল এই প্রসঙ্গে জানতে চাইলে রবার্ট ওয়াটকিনস বলেন, আমি আশাবাদী। পুরো নির্বাচন প্রক্রিয়া নিয়ে তার সঙ্গে খোলামেলা আলোচনা করতে চাই। বিশেষ করে নির্বাচন সামনে রেখে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সে সম্পর্কে তার কাছ থেকে জানাটাই মূল উদ্দেশ্য। বিশেষ করে তার সিদ্ধান্তগুলো সম্পর্কে জানতে চাই। সার্চ কমিটি গঠন অত্যন্ত ইতিবাচক ঘটনা। আমাদের কোনো এজেন্ডা নেই। নির্বাচন কমিশনের সঙ্গে একসময় জাতিসংঘের কিছু প্রকল্প ছিল, এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ওয়াটকিনস বলেন, প্রকল্পগুলো আবার শুরু করার বিষয়ে আলোচনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের অন্যতম উদ্দেশ্য। পরিস্থিতিকে তিনি কীভাবে দেখছেন, কোথায় কাজ করলে ভালো হবে, সে ব্যাপারে প্রেসিডেন্ট আমাদের পরামর্শ দেবেন। নির্বাচন কমিশন বা অন্য কোথায় বিনিয়োগ করলে ভালো হবে, সে বিষয়ে তার মতামত চাইব। পাশাপাশি সরকারের সংশ্লিষ্ট অন্যদের মতও আমরা শুনতে আগ্রহী। আন্তর্জাতিক সম্প্রদায় হিসেবে বাংলাদেশে একটি ভালো নির্বাচন দেখতে চাই।

Show More

আরো সংবাদ...

Back to top button