জাতীয়

প্রথম বৈঠকে সার্চ কমিটি

ঢাকা, ২৮ জানুয়ারি , (ডেইলি টাইমস ২৪):

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্র্রপতিকে সহায়তার লক্ষ্যে গঠিক সার্চ কমিটির প্রথম বৈঠক চলছে।

শনিবার বেলা সোয়া ১১টার দিকে সুপ্রিমকোর্ট ভবনের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়।

বৈঠকে সভাপতিত্ব করছেন সার্চ কমিটির প্রধান সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বৈঠকে কমিটির ছয় সদস্যও উপস্থিত রয়েছেন।

এর আগে গত বুধবার রাষ্ট্র্রপতি মো. আবদুল হামিদ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে আহ্বায়ক করে ছয় সদস্যের সার্চ কমিটি (অনুসন্ধান কমিটি) গঠন করেন। পরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়।

এ কমিটির সদস্য হিসেবে আছেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশন চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. শিরীন আখতার।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বৈঠকের বিষয়ে সমন্বয় করা হচ্ছে। একজন অতিরিক্ত সচিব এ দায়িত্ব পালন করছেন। সার্চ কমিটির কার্যক্রমে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং নির্বাচন কমিশনার (ইসি) মনোনয়নে এ কমিটি ১০ জনের একটি তালিকা রাষ্ট্র্রপতি মো. আবদুল হামিদের হাতে দেবে।

এর মধ্য থেকে সিইসি এবং ইসি নিয়োগ দেবেন রাষ্ট্র্রপতি। আগামী ১০ কার্য দিবসের মধ্যে নামের তালিকা দিতে হবে এ কমিটিকে।

কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ ৮ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। অবশ্য একজন কমিশনার একেএম শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৫ ফেব্রুয়ারি।

তাই ফেব্রুয়ারির মধ্যেই গঠন করা হবে নতুন ইসি। এ ইসির অধীনেই অনুষ্ঠিত হবে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন।

Show More

আরো সংবাদ...

Back to top button