খেলাধুলা

নিউজিল্যান্ডের বিপক্ষে ভাল করবে বাংলাদেশ : সাকিব

ঢাকা,১৩ মে, (ডেইলি টাইমস ২৪):

আয়ারল্যান্ড সফরে প্রথম ম্যাচে বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, শুক্রবার ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে কিছুটা সময় নিলেও পরবর্তীতে তা ভাল ভাবে মানিয়ে নিতে পেরেছে তার দল। টাইগাররা ক্রমেই ভাল করবে বলে মনে করেন এই বিশ্ব সেরা অল রাউন্ডার।
বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়া শুক্রবারের ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুতে চার উইকেট হারিয়ে ফেললেও তামিম ইকবাল ও মাহমুদুল্লাহর হার না মানা ৮৭ রানের জুটিতে শেষ পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ টাইগারদের হাতে চলে আসে। যদিও বৃষ্টির কারণে ৩১ ওভারেই থেমে যায় ম্যাচটি।
ধীর গতির বোলিংয়ের অপরাধে নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা এক ম্যাচের জন্য নিষিদ্ধ থাকায় স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করা সাকিব বলেন, ‘শুরুতে আমরা কি করেছি সেটি আলাদা বিষয়। তখন প্রতিপক্ষের মোকাবেলা করা সহজ ছিল না। তবে ক্রমেই বল যখন পুরনো এবং নরম হতে লাগল তখন সেটি দারুণভাবে ব্যাটে আসতে শুরু করল। ওই ম্যাচে আমরা দারুণ অভিজ্ঞতা অর্জন করেছি। এখন আমরা (আগামী বুধবার) নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের জন্য অপেক্ষা করছি।’
প্রথম ম্যাচে দারুণ ব্যাট করার পরও বৃষ্টির কারণে টাইগার ওপেনার তামিম ইকবাল সেঞ্চুরি করতে পারেননি। খেলা যখন বন্ধ হয়ে যায় তখন ৬৪ রানে অপরাজিত ছিলেন এই ব্যাটসম্যান। ৮টি বাউন্ডারি হাঁকিয়ে ওই রান সংগ্রহ করেছেন তামিম। মাত্র ৭০ রানে চার উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশ দলকে তামিম যেভাবে টেনে নিয়ে যাচ্ছিলেন তা দেখে মুগ্ধ হয়েছেন সাকিব।
তিনি বলেন,‘ তামিম দারুণ খেলেছেন। তিনি নিজেকে দারুণভাবে মেলে ধরেছেন। উপযুক্ত সঙ্গ দিয়েছেন মাহমুদুল্লাহ (অপরাজিত ৪৩)। এই জুটিবদ্ধ পারফর্মেন্স ম্যাচের চেহারাই পাল্টে দিয়েছে। যে কারণে ম্যাচের নিয়ন্ত্রণ আমাদের হাতে চলে আসে।’
সাকিবের মতে মালহিডের মাঠটি ছোট হবার কারণে সেখানে প্রচুর বাউন্ডারি হাকানো সম্ভব। ছয় ম্যাচের ত্রিদেশীয় এই সিরিজে স্বাগতিক দলের সবগুলো ম্যাচই সেখানে অনুষ্ঠিত হবে। যেখানে ৩০০ রান করাটা স্বাভাবিক বিষয়। ১৯ ওভার বাকী থাকতে বাংলাদেশ দলের চার উইকেটে ১৫৭ রানের পুঁজিটিও সঠিক ছিল বলে মন্তব্য করেন সাকিব।
বাংলাদেশ দলের পরবর্তী প্রতিপক্ষ নিউজিল্যান্ডের ১০ জন খেলোয়াড়ই বর্তমানে ভারতীয় প্রিমিয়ার লীগে (আইপিএল) অংশগ্রহণের কারণে ওই ম্যাচে অংশ নিতে পারবেনা। তারপরও সাকিব মনে করেন ক্লোনটার্ফ গ্রাউন্ডে বুধবারের ওই ম্যাচে যথেষ্ট সামর্থ্য নিয়েই প্রতিদ্বন্দ্বিতা করবে কিউইরা। ওই ম্যাচের মাধ্যমে অবশ্য বাংলাদেশ সর্বশেষ ম্যাচে কালোটুপিধারীদের কাছে হারের প্রতিশোধটাও নিতে চায়।
সাকিব বলেন,‘ তারা (নিউজিল্যান্ড) নতুন একটা দল মাঠে নামাবে। যেহেতু দলটির শীর্ষ খেলোয়াড়রা এখনো আইপিএলে রয়েছে, সেহেতু দলটির অভিজ্ঞতায় কিছুটা ঘাটতি থাকবে। তবে এটি ঠিক যে তারা র‌্যাংকিংয়ের দুই নম্বরে আছে। সুতরাং আমাদের বিপক্ষে শক্তভাবেই লড়াই করবে। কয়েক মাস আগে আমরা তাদের মোকাবেলা করেছি। তখনকার অভিজ্ঞতাটা আমাদের খুব একটা সুখকর ছিল না। তবে এখানকার পরিবেশ ভিন্ন। আশা করছি আমরা ভাল করতে পারব।’
শুক্রবার কিছুটা মেঘলা আবহাওয়ায় টস জিতে প্রথমে ফিল্ডিং নেয়া আয়ারল্যান্ডের অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড তার বোলারদের বোলিংয়ে সন্তুষ্ট। উইকেটের সবুজ পিচের সুবিধাকে ভালভাবেই কাজে লাগিয়েছে তারা। তবে এদিন সবচেয়ে বেশি মুগ্ধ করেছেন নিজের মাঠে খেলা স্বাগতিক দলের ২৩ বছর বয়সী ওপেনিং বোলার পিটার চেজের পারফরমেন্সে। আগের সপ্তাহে ইংল্যান্ডের বিপক্ষে খেলা ম্যাচে ৫ উইকেট সংগ্রহকারী এই বোলার এদিন টাইগার দলের তিনটি উইকেট বগলদাবা করেন।
চেজ বলেন, ‘আমি যতই খেলছি ততই আমার আত্মবিশ্বাস বাড়ছে। উইকেট পাওয়ায় তা আরো পুরিপুস্ট হচ্ছে। আশা করছি গোটা সিরিজে আমি এই ধারাবাহিকতা বজায় রাখতে পারব।’ আগামী রোববার নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মোকাবেলা করবে আয়ারল্যান্ড।’ বাসস।
Show More

আরো সংবাদ...

Back to top button