খেলাধুলা

উদ্বোধনী জুটিতে ৩২০ রান!

ওয়ানডে ক্রিকেটে ইতিহাস গড়লেন ভারতীয় নারী ক্রিকেট দলের দুই ওপেনার দীপ্তি শর্মা ও পুনম রাউত। ৫০ ওভারের ম্যাচে প্রথমবারের মতো ৩০০ রানের জুটি উপহার দিয়েছেন এই দুজন। তাও আবার উদ্বোধনী জুটিতে!

দক্ষিণ আফ্রিকায় কোয়াড্র্যাঙ্গুলার চার জাতির টুর্নামেন্টে সোমবার পচেফ্স্ট্রুমে আয়ারল্যান্ড নারী দলের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ৩২০ রান তোলেন দীপ্তি ও রাউত। নারীদের ওয়ানডে ক্রিকেটে যেকোনো উইকেটেই এটাই সবচেয়ে বড় জুটির রেকর্ড।

এর আগে, ২০০৮ সালে লর্ডসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৬৮ রানের জুটি গড়েছিলেন ইংল্যান্ডের সারাহ টেলর ও ক্যারোলিন অ্যাটকিনস। এই রেকর্ডটাও ছিল উদ্বোধনী জুটিতে।

রেকর্ড জুটি গড়ার পথে দীপ্তির সামনে ছিল দ্বিতীয় নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করার হাতছানিও। কিন্তু ইনিংসের ২৭ বলবাকি থাকতে ১৮৮ রান করে সাজঘরে ফিরে যান তিনি। দীপ্তির ১৬০ বলে খেলা ১৮৮ রানের ইনিংসে ছিল ২৭টি চার ও দুটি ছক্কার মার।

নারীদের ক্রিকেটে এটা দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটি বেলিন্ডা ক্লার্কের। ১৯৯৭ সালে ডেনমার্কের বিপক্ষে ম্যাচে ২২৯ রানে অপরাজিত থাকেন বেলিন্ডা।

ইনিংসের ৪৬ তম ওভারে সাজঘরে ফেরেন দীপ্তি। একই ওভারে ১১৬ বলে ১১ চারে ১০৯ রান করে ‘রিটায়ার্ড আউট’ হন পুনম রাউত। তাদের রেকর্ড উদ্বোধনী জুটিতে নির্ধারিত ৫০ ওভারে ভারতীয় নারী ক্রিকেট দলের সংগ্রহ দাঁড়ায় তিন উইকেটে ৩৫৮ রান।

নারীদের ক্রিকেটে এটাই ভারতের দলীয় সর্বোচ্চ। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০০৪ সালে দুই উইকেটে ২৯৮ রান ছিল ভারতীয় নারীদের সর্বোচ্চ।

Show More

আরো সংবাদ...

Back to top button