জাতীয়

জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর যোগদান

ঢাকা,২৩ মে, (ডেইলি টাইমস ২৪):

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম গতকাল সোমবার সকালে ৭০তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেন। বিশ্বের প্রায় ১৯৪টি দেশের চার হাজার প্রতিনিধি  এবারের সম্মেলনে অংশগ্রহণ করেন। মোহাম্মদ নাসিমের নেতৃত্বে বাংলাদেশ থেকে ১৫ সদস্যের প্রতিনিধি দল এবাবের স্বাস্থ্য সম্মেলনে অংশগ্রহণ করছেন।

এবারের সম্মেলনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সদস্য দেশগুলোর সমন্বিত উদ্যোগ গ্রহণ এবং জরুরি অবস্থায় স্বাস্থ্য সেবা, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ ইত্যাদি বিষয়ে আলোচনা হবে। এছাড়া এই সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিজি (ডাইরেক্টর জেনারেল) নির্বাচিত করা হবে। তিন জন প্রার্থীর মধ্য থেকে একজনকে নির্বাচিত করা হবে। যুক্তরাজ্য থেকে ড. ডেভিড নবারু, পাকিস্তান থেকে ড. সানিয়া নিস্তার এবং ইথিওপিয়া থেকে ড. আধানুম ঘেব্রেইসাব এই পদের জন্য প্রার্থিতা করছেন।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বর্তমান ডাইরেক্টর জেনারেল ড. মার্গারেট চ্যান’র সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করেন এবং বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার সাফল্যের চিত্র তুলে ধরেন। এছাড়া তিনি বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রী, আন্তর্জাতিক সংস্থার প্রধান এবং বৈশ্বিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত অন্য নেতৃবৃন্দের সঙ্গে স্বাস্থ্য বিষয়ক নানা বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

Show More

আরো সংবাদ...

Back to top button