খেলাধুলা

ভারতের বিপক্ষে লড়াই আজ

ঢাকা,৩০ মে, (ডেইলি টাইমস ২৪):

ইতিহাস অনুপ্রেরণা হলে আজ ভারতের বিপক্ষে সেই অনুপ্রেরণার ব্যাপারটা যথেষ্টই থাকবে বাংলাদেশের সাথে। যদিও আরেকটা অনুশীলন ম্যাচ, আনুষ্ঠানিকতা যেখানে খুব জরুরি নয়। তারপরও খেলাটা ভারতের মতো দলের বিপক্ষে বলেই আজকের ম্যাচটা সে ফ অনুশীলন ম্যাচে আটকে থাকবে না।
হয়ে উঠবে আরেকটা লড়াই। আর এই লড়াইয়ের লক্ষ্য নিয়েই আজ বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় ভারতের বিপক্ষে লন্ডন ওভালে ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। তবে চ্যালেঞ্জ থাকবে অবশ্যই পাকিস্তানের বিপক্ষে ম্যাচের মতো বিস্ময়করভাবে ম্যাচ ছুড়ে দিয়ে না আসাটা।
ভারতের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ ৫০ ওভারের ম্যাচ খেলেছে দেশের মাটিতে। তিন ম্যাচের সেই সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ। সেটা ছিলো আসলে একটা জবাব। ভারত ও বাংলাদেশের খেলাটা হঠাত্ করেই উত্তাপে পরিণত হয় ২০১৫ বিশ্বকাপে।
এর আগে ২০০৭ বিশ্বকাপ থেকে ভারতকে বিদায় করে দিয়েছিলো বাংলাদেশ। ২০১৫ সালেও সেটাই হতে যাচ্ছিলো; কিন্তু রুবেলের এক নো-বল ডাকা এবং মাহমুদউল্লাহ রিয়াদের ছক্কায় আউট দেওয়ার মতো ঘটনা বাংলাদেশকে ম্যাচ থেকে ছিটকে দেয়। পাশাপাশি অনন্ত এক বিতর্কও শুরু হয়। সেই বিতর্কের রেশ ধরে আইসিসি চেয়ারম্যান পর্যন্ত পদত্যাগ করেন।
সেই ম্যাচের পর বাংলাদেশ ও ভারত যখন আবার মুখোমুখি হলো ওয়ানডেতে, উত্তাপ আরো বাড়লো। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে রীতিমতো ঝড় বয়ে যাচ্ছিলো। সেই অবস্থায় আবির্ভাব হলো মুস্তাফিজুর রহমানের। পরপর দুই ম্যাচে ৫ ও ৬, মোট ১১ উইকেট নিয়ে ভারতকে ধসিয়ে দিলেন। বাংলাদেশ প্রথম সিরিজ জিতলো ভারতের বিপক্ষে।
এরপর আবার এশিয়া কাপ ফাইনাল ও টি-টোয়েন্টি বিশ্বকাপ; পরপর দুইটি ম্যাচে ভারতের বিপক্ষে কাছে গিয়ে হারলো বাংলাদেশ। ফলে উত্তাপটা রয়েই গেলো। তারপর এক বছরেরও বেশি সময় সীমিত ওভারের ক্রিকেটে আর দুই দলের সাক্ষাত্ নেই। অবশেষে সেই সাক্ষাত্টা হচ্ছে আজ ওভালে।
আজকের ম্যাচ দিয়ে ভারতীয় দলে দীর্ঘদিন পর ফিরছেন রোহিত শর্মা। বাংলাদেশ প্রায় একই দল খেলাবে। মানে, সবাইকে যাচাই করে দেখবে। ওভালে, এই মাঠেই একদিন পর চ্যাম্পিয়নস ট্রফির উদ্বোধনী ম্যাচ খেলবে বাংলাদেশ ও ইংল্যান্ড। তারও একটা ড্রেস রিহার্সাল হয়ে যেতে পারে আজ।
Show More

আরো সংবাদ...

Back to top button