জাতীয়

দ্বিতীয় ধাপে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত বহাল

ঢাকা,৩০ মে, (ডেইলি টাইমস ২৪):

জুন থেকে গ্রাহক পর্যায়ে দ্বিতীয় ধাপে গ্যাসের দাম বৃদ্ধি করে জারি করা গণবিজ্ঞপ্তির ওপর হাইকোর্টের স্থগিতাদেশ আগামী ৫ জুন পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

মঙ্গলবার হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) আপিলের অনুমতি চেয়ে করা আবেদনের (লিভ টু আপিল) ওপর প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

৫ জুন আপিল বিভাগে বিইআরসির আবেদনের ব্যাপারে পূর্ণাঙ্গ শুনানি হবে বলেও আদেশে উল্লেখ করেন আদালত।

বিইআরসির পক্ষে আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রিটকারী সংস্থা ভোক্তা অধিকার রক্ষা বিষয়ক সংগঠন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে ছিলেন আইনজীবী সুব্রত চৌধুরী ও মোহাম্মদ সাইফুল আলম।

ভোক্তা অধিকার রক্ষা বিষয়ক সংগঠন- ক্যাবের আইনজীবী মোহাম্মদ সাইফুল আলম হাইকোর্টের আদেশ স্থগিত করার তথ্য নিশ্চিত করেন।

আদেশের পরে অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, চেম্বার আদালতের এই আদেশের ফলে ১ জুন থেকে দ্বিতীয় দফায় গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকরে বাধা নেই।

গত ২৩ ফেব্রুয়ারি ভোক্তা পর্যায়ে দুই ধাপে গ্যাসের দাম বৃদ্ধি করে বিইআরসি। এ সিদ্ধান্তের বিরুদ্ধে ক্যাবের পক্ষে প্রকৌশলী মোবাশ্বের হোসেন হাইকোর্টে রিট আবেদন করেন।

এর পরিপ্রেক্ষিতে ২৮ ফেব্রুয়ারি রিটের প্রাথমিক শুনানি শেষে দ্বিতীয় ধাপে গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে রুল জারি করেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

ওই আদেশে এ সংক্রান্ত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জুন থেকে গ্যাসের দ্বিতীয় দফা দাম বৃদ্ধির কার্যকরিতা ছয় মাস স্থগিত রাখার নির্দেশ দেন আদালত।

রুলে পরবর্তী চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান ও সচিবকে ওই রুলের ব্যাখ্যা দিতে বলা হয়েছিল। কিন্তু রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার হাইকোর্টের স্থগিতাদেশ স্থগিত করেন আদেশ চেম্বার আদালত।

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি ভোক্তা পর্যায়ে দেড় বছরের মাথায় গ্যাসের দাম বাড়ায় সরকার। এতে দুই ধাপে ২২.০৭ শতাংশ মূল্যবৃদ্ধি কার্যকর করার কথা বলা হয়। প্রথম ধাপে গত ১ মার্চ থেকে গ্যাসের মূল্যবৃদ্ধি কার্যকর হয়। ১ জুন থেকে ফের দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্যবৃদ্ধির কথা রয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button