জাতীয়

বিভাগীয় শহরে প্রতিবন্ধী গবেষণা কেন্দ্র হবে

ঢাকা, ০২ জুন, (ডেইলি টাইমস ২৪):

আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে প্রতিবন্ধী জনগোষ্ঠীর কল্যাণে মোট ১ হাজার ১৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এই বরাদ্দকৃত অর্থে প্রতিবন্ধীদের কল্যাণে দেশের প্রতিটি বিভাগীয় শহরে একটি করে গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে এই প্রস্তাব করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের কল্যাণে নানা কার্যক্রম নেওয়া হয়েছে। আগামী অর্থবছরের জন্য এই খাতে মোট ১ হাজার ১৭ কোটি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে; যা চলতি অর্থবছরের এই খাতে বরাদ্দের তুলনায় ৩১ শতাংশ বেশি।

তিনি আরো বলেন, অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ১০ শতাংশ বাড়িয়ে ৮ লাখ ২৫ হাজারে উন্নীত করা হবে। জনপ্রতি মাসিক ভাতার পরিমাণ ৬০০ টাকা থেকে বাড়িয়ে ৭০০ টাকা করা হবে।

সামাজিক সুরক্ষা ও নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রতিবন্ধীদের জন্য নেওয়া প্রকল্পগুলো বাস্তবায়ন করা হবে।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী জানান, প্রতিবন্ধীদের কল্যাণে প্রতিটি বিভাগীয় শহরে একটি করে গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে। একইসঙ্গে কোটা সংরক্ষণের বিষয়টিও বিবেচনায় থাকবে।

আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদকে বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তির উপকারভোগীর সংখ্যা বাড়ানো হবে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ৫ হাজার করে মোট ১০ হাজার বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার জাতীয় সংসদে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত বিশেষ বৈঠকে ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। একইসঙ্গে সম্পূরক অর্থবিল ২০১৭ এর অনুমোদনও দেওয়া হয়েছে।

দুপুর দেড়টায় জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এটি দেশের ৪৬তম বাজেট। একই সঙ্গে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ এবং অর্থমন্ত্রী মুহিতের ১১তম বাজেট এটি।

Show More

আরো সংবাদ...

Back to top button