জাতীয়

‘বিভিন্ন দেশে বাণিজ্য বৃদ্ধি করতে কাজ করছে বাংলাদেশ’

ঢাকা, ০৩ জুন, (ডেইলি টাইমস ২৪):

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জিএসপি সুবিধা নিয়ে রাশিয়াসহ বিভিন্ন দেশে বাণিজ্য বৃদ্ধি করতে কাজ করছে বাংলাদেশ। এ অঞ্চলে বাংলাদেশের তৈরি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাতে রাশিয়ায় অনুষ্ঠিত সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে (এসপিআইইএফ) বক্তৃতায় তিনি এ কথা বলেন।

দি এসসিও এন্ড প্রসপেক্টস ফর দি ডেভেলপমেন্ট অব ব্রড ইউরোশিয়ান পার্টনারশিপ সেশনে প্যানেলিষ্ট হিসেবে বক্তব্যে তোফায়েল আহমেদ আরো বলেন, আর্মেনিয়া, বেলারুশ, কাজাকাস্থান, কিরগিজস্থান এবং রাশিয়ান ফেডারেশনের সমন্বয়ে গঠিত ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সাথে বাংলাদেশের রপ্তানি পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাওয়ার লক্ষ্যে একটি এমওইউ স্বাক্ষরের বিষয়ে বাংলাদেশ নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। এতে করে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য অনেক বৃদ্ধি পাবে এবং দেশগুলো তুলনামূলক কমমূল্যে বাংলাদেশের পণ্য ক্রয়ের সুযোগ পাবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, চীন, কাজাকস্থান, কিরঘিজস্থান, রাশিয়া, তাজাকস্থান এবং উজবেকিস্থানের সমন্ময়ে গঠিত সাংহাই করপোরেশন অর্গানাইজেশন ফোরামে প্রথমে অবজারভার এবং পরে পূর্নাঙ্গ সদস্য হিসেবে যোগদান করতে বাংলাদেশ আগ্রহী। এ বিষয়ে কার্যক্রম চলছে।

Show More

আরো সংবাদ...

Back to top button