জাতীয়

জলবায়ু চুক্তি বাস্তবায়নে নেদারল্যান্ডের সহযোগিতা চাইল বাংলাদেশ

ঢাকা, ০৩ জুন, (ডেইলি টাইমস ২৪):

জলবায়ু পরিবর্তন বিষয়ে নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল বলেছেন যে, জলবায়ুর পরিবর্তন বাংলাদেশের জন্য টিকে থাকার লড়াই; একারণে বাংলাদেশ প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে নেদারল্যান্ড ও সমমনা রাষ্ট্রসমূহের সহযোগিতা কামনা করে।
বৃহস্পতিবার নেদারল্যান্ডের সংসদ সদস্য ব্রাম ফন ওজিকের সাথে সৌজন্য সাক্ষাতের সময় তিনি এসব কথা বলেছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
সাক্ষাতে রাষ্ট্রদূত জানান যে, বাংলাদেশ ধারাবাহিক ভাবে প্রবৃদ্ধির হার সাত শতাংশর কাছাকাছি ধরে রেখেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও বাংলাদেশের প্রচেষ্টা অব্যাহত আছে।
তৈরী পোষাক খাতে ডাচ সরকারের ভূমিকার প্রশংসা করে রাষ্টদূত ন্যায্য মজুরী, টেকসই উন্নয়ন প্রচারাভিযান, সক্ষমতা বৃদ্ধি ইত্যাদি প্রকল্প এগিয়ে নিতে গ্রীন পার্টির সহযোগিতা কামনা করেন। তৈরি পোষাক শিল্পে সক্ষমতা বৃদ্ধির জন্য রাষ্ট্রদূত বেলাল সরাসরি নাফিকের অর্থায়নে প্রকল্প গ্রহণের প্রস্তাব উত্থাপন করেন। রাষ্ট্রদূত তাদের ভিসা নীতি আরও ব্যবসা বান্ধব হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেন। বাংলাদেশের অনন্য ভৌগলিক অবস্থান ও অভ্যন্তরীন বাজারের আকার উল্লেখ করেন এবং কিভাবে আঞ্চলিক দেশগুলি বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্যে ভাগ বসাতে প্রতিযোগিতা করছে তার বর্ণনা দেন।
ওজিক বাংলাদেশে আর্থ-সামাজিক অর্জনের স্বীকৃতি দিয়ে এখনও বাংলাদেশ সফর করতে না পারায় রাষ্ট্রদূতের কাছে দু:খ প্রকাশ করেন। তবে অতি শীঘ্র তিনি বাংলাদেশ সফর করবেন বলে রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন।
ওজিক জানান যে, আন্তর্জাতিক পার্লামেন্টারী ইউনিয়নের সম্মেলনে বাংলাদেশ সফরকারী তাঁর সহকর্মী সংসদ সদস্যবৃন্দের নিকট থেকে তিনি বাংলাদেশ সম্পর্কে অত্যন্ত ইতিবাচক ধারনা লাভ করেছেন বলেও জানান। এছাড়া ওজিক জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্যকর নীতি গ্রহনের উপর জোর দেন এবং শরনার্থী বিষয়ে তাঁর দলের ইতিবাচক নীতির বর্ণনা দিয়ে সামগ্রিক কল্যাণে কাজ করার অঙ্গীকার করেন।
Show More

আরো সংবাদ...

Back to top button