আন্তর্জাতিক

জঙ্গি বাছাই বন্ধ করতে বললেন মোদী

ঢাকা, ০৩ জুন, (ডেইলি টাইমস ২৪):

আফগানিস্তানে ‌’ভাল তালিবান, খারাপ তালিবান’ ধারণা আমেরিকার তৈরি অভিযোগ করে ‘ভাল জঙ্গি-খারাপ জঙ্গি’ বাছাই না করার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শনিবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আর্থিক ফোরামের মঞ্চে তিনি এ আহ্বান জানান। এসময় মোদী জঙ্গি দমনে সন্ত্রাসবিরোধী কনভেনশন তৈরি করতে না পারায় জাতিসংঘের ভূমিকারও সমালোচনা করেন।

মোদী বলেন, ‘জঙ্গিরা অস্ত্র তৈরি করে না। তারা টাকাও ছাপায় না। তাদের নিজস্ব টেলিকমিউনিকেশন ব্যবস্থাও নেই। কিছু দেশ তাদের এই সব বিষয়ে সাহায্য করে।’

কনভেনশন তৈরি করতে না পারার বিষয়ে মোদী বলেন, ‘এ নিয়ে কথা ছাড়া আর কিছু হয়নি। এ নিয়ে ফের আলোচনা হবে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার কাছে আমি কৃতজ্ঞ।’

আর্থিক ফোরামের সভা থেকে গাড়ি, বিমান তৈরিসহ নানা ক্ষেত্রে যৌথ উদ্যোগ গড়তে আগ্রহী ভারত এবং রাশিয়া। গত কয়েক বছর ধরে দ্বিপাক্ষিক বাণিজ্যিক লেনদেন কমলেও, চলতি বছরের প্রথম তিন মাসে তা বেড়েছে ২৯ শতাংশ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতে এই পরিসংখ্যানই প্রমাণ করে যে শুধু প্রতিরক্ষা নয়, আগামী দিনে অন্যান্য ক্ষেত্রেও যৌথভাবে কাজের সুযোগ রয়েছে দুই দেশের সামনে।

যার মধ্যে রয়েছে উন্নত প্রযুক্তি, যোগাযোগ, ওষুধ, হিরে, কৃষি ইত্যাদি। মোদীর সফরে এই ক্ষেত্রগুলিতে ইতিমধ্যেই ১৯টি চুক্তি সই করেছে ভারত ও রাশিয়ার বিভিন্ন সংস্থা। এ ছাড়াও করা হয়েছে মেধা সম্পদ রক্ষা নিয়ে চুক্তিও।

Show More

আরো সংবাদ...

Back to top button