আন্তর্জাতিক

বিক্ষোভে উত্তাল মরক্কো

ঢাকা, ০৩ জুন, (ডেইলি টাইমস ২৪):

হিরক আল শাবি আন্দোলনের নেতা নাসের যাফযাফিকে গ্রেফতারের প্রতিবাদে মরক্কোর দক্ষিণের রিফ অঞ্চলে বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। নাসেরের মুক্তির দাবিতে আটদিন ধরে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন তার সমর্থকরা।

গত সোমবার নাসেরকে গ্রেফতারের পর রাজধানী কাসাব্লাঙ্কাতে নিয়ে যাওয়া হয়। বন্দর নগরী আল হোশিমাতে শুক্রবার রাতে বিক্ষোভের সময় শহরের দোকানপাট ও শপিংমল বন্ধ রাখা হয়। শুক্রবার নামাজের পর ইমজুরেন শহরে বিক্ষোভকারীরা মিছিল শুরু করলে পুলিশ তাদের বাধা দেয়। এরপর পুলিশের সঙ্গে বিক্ষোভকারীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে।

সিলিয়া জিয়ানি নামে এক নারী বলছেন, পুরো রিফ অঞ্চল বিশ্বাস করে স্বাধীনতা, মানবতা ও সামাজিক ন্যায়বিচারে। নাসেরকে বন্দী করার পর দলের দায়িত্ব যে দুই জন নারী নিয়েছেন, তিনি তাদের একজন। সিলিয়া জিয়ানি বলেন, আপনারা যদি আমাদের নেতাদের বন্দী করে রাখেন; তাহলে দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

morocco

আল-হোসিমা শহরে ৫৬ হাজার মানুষ বসবাস করে। রিফ অঞ্চলের মধ্যে সবচেয়ে অবহেলিত এলাকা এটি এবং মরক্কোর কেন্দ্রীয় সরকারের সঙ্গে দাবি-দাওয়া নিয়ে আন্দোলনকারীদের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে।

‘লোকজন এ নির্যাতন ও অন্যায়ের সমাধান হওয়া প্রয়োজন বলে মনে করেন’- হিরক মুভমেন্টের সদস্য নাওয়াল বেনিসা এ কথা জানান। রিফ এখন রক্তাক্ত বলেও মন্তব্য করেন তিনি।

সিলেস্টে হাইকস নামে এক ফ্রিল্যান্স সাংবাদিক কাসাব্লাঙ্কা থেকে আল জাজিরাকে বলেন, সাত মাসে আন্দোলন বিভিন্ন আকার ধারণ করতে যাচ্ছে। তবে এটা পরিষ্কারভাবে বলা মুশকিল যে, আন্দোলনটা ঠিক কোনদিকে যাচ্ছে। আন্দোলনের নেতাদের প্রতিনিধিদের সঙ্গে সরকার আলোচনার চেষ্টা করছে; তবে এখন পর্যন্ত সরকারিভাবে কারও সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

Show More

আরো সংবাদ...

Back to top button