আন্তর্জাতিক

ট্রাম্প টাওয়ারের সামনে মুসলিমদের ইফতার

ঢাকা, ০৪ জুন, (ডেইলি টাইমস ২৪):

নিউইয়র্কের ম্যানহাটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন ট্রাম্প টাওয়ারের সামনে ইফতার করেছেন প্রায় শতাধিক মুসলিম। ইফতার অনুষ্ঠানে ওই মুসলিমদের সঙ্গে বহু অমুসলিমও যোগ দেন। ইসলাম ও বিদেশিদের বিষয়ে ট্রাম্পের অহেতুক ভীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দুটি অধিকার আন্দোলন গোষ্ঠীর উদ্যোগে বৃহস্পতিবার এ আয়োজন করা হয়। খবর সিএনএন ও ডন।

এমপাওয়ার চেঞ্জ ও নিউইয়র্ক স্টেট ইমিগ্র্যান্ট অ্যাকশন ফান্ড নামের দুটো অভিবাসী রক্ষা গোষ্ঠীর আয়োজনে অভিনব এ প্রতিবাদে কোনো স্লোগান দেয়া হয়নি এমনকি কোনো ব্যানারও বহন করা হয়নি। উপস্থিত সবাই ইফতারে অংশ নেন এবং মুসলিমরা মাগরিবের নামাজ আদায় করেন।

এ সময় নিউইয়র্ক শহরের কেন্দ্রস্থল ম্যানহাটনের ফিফথ অ্যাভিনিউতে ট্রাম্প টাওয়ারের প্রবেশ পথে বিপুলসংখ্যক পুলিশ দাঁড়িয়ে ছিল। তাদের থেকে কয়েক কদম দূরে নিরাপত্তা বেষ্টনীর অপর পাশে মুসলিমরা ও তাদের সমর্থকরা বসে ইফতার করছিল। ইফতারের আগে নিউইয়র্ক স্টেট ইমিগ্যান্ট অ্যাকশন ফান্ডের উপপরিচালক আনু যোশি বলেন, ‘প্রতিদিন আমেরিকান মুসলিমরা গোঁড়ামি ও ঘৃণার শিকার হচ্ছে। কাজের ক্ষেত্রে, স্কুলে, চাকরি চাইতে গিয়ে, ধর্ম পালন করতে গিয়ে এমনকি জীবনযাপন করতে গিয়েও হয়রানির শিকার হচ্ছেন।’

উইম্যান মার্চের সহপ্রতিষ্ঠাতা ফিলিস্তিনি-আমেরিকান লিন্ডা সারসৌরও অনুষ্ঠানে বক্তব্য রাখেন। যুক্তরাষ্ট্রের ইসলাম কোনো বিদেশি ধর্ম না এবং মুসলিম ও কৃষ্ণকায়দের ওপর ‘ভর করেই’ যুক্তরাষ্ট্র গঠিত হয়েছে বলে মন্তব্য করেন তিনি। সংহতি জানাতে অন্য অনেক ধর্মের লোক যুক্তরাষ্ট্রে রমজানের ষষ্ঠ দিনে আয়োজিত এই ইফতারে অংশ নেন।

Show More

আরো সংবাদ...

Back to top button