জাতীয়

ভারতের রাষ্ট্রপতির হাতে লালনগীতির হিন্দি অনুবাদ গ্রন্থ

ঢাকা, ০৪ জুন, (ডেইলি টাইমস ২৪):

লালনগীতির প্রথম হিন্দি অনুবাদ গ্রন্থ ‘লালন শাহ ফকির কি গীত’ এবং হিন্দি লালনগীতির ডিভিডি ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির হাতে তুলে দেওয়া হয়েছে।

রোববার দুপুরে তথ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা আকরাম উদ্দিন আহম্মদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল (শনিবার) সন্ধ্যায় নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে ভারতীয় কূটনীতিক ও অধ্যাপক মুচকুন্দ দুবে অনুদিত লালনগীতির বই এবং শিল্পী ফরিদা পারভীনের গাওয়া লালনগীতির ডিভিডি গ্রহণকালে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি লালনকে একজন মহান সাধক, গীতিকবি এবং সমাজ সংস্কারক বলে অভিহিত করেন।

প্রণব মুখার্জি তার বক্তব্যে বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অধ্যাপক এমেরিটাস ড. আনিসুজ্জামান, গ্রন্থকার ও শিল্পীসহ গ্রন্থটির প্রকাশক সাহিত্য আকাদেমির প্রেসিডেন্ট ড. বিশ্বনাথ প্রসাদ তিওয়ারি ও ডিভিডি প্রকাশক ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সের (আইসিসিআর) প্রেসিডেন্ট অধ্যাপক লোকেশ চন্দ্রকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও লালনগীতি শিল্পী ফরিদা পারভীন এ সময় উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু লালনচর্চায় পৃষ্ঠপোষকতার জন্য ভারতের রাষ্ট্রপতিকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, লালনগীতির হিন্দি অনুবাদ একটি অসাম্প্রদায়িক, সন্ত্রাসমুক্ত ও বৈষম্যহীন দক্ষিণ এশিয়া গড়ার পথের দিশারী হিসেবে কাজ করবে। এ অনুবাদের ফলে ১৫০ কোটি হিন্দিভাষী মানুষ লালনকে জানবার সুযোগ পেল এবং বাংলাদেশ ও ভারতের মধ্যে রচিত হলো এক চিরন্তন মৈত্রীবন্ধন।

তথ্যমন্ত্রী এ সময় বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘তার নেতৃত্বে বাঙালি জাতীয়তাবাদের সাথে সাথে যে অসাম্প্রদায়িক বোধের স্ফূরণ ঘটে তা ছিল ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সবচেয়ে বড় প্রেরণা।’

তথ্যমন্ত্রী মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশকে অকুণ্ঠ সমর্থনের জন্য ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও রাষ্ট্রপতি প্রণব মুখার্জির প্রতি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে লালনচর্চাকে সাংস্কৃতিক ঘাটতি, সাম্প্রদায়িক সহিংসতা ও বৈষম্য দূর করার সবচেয়ে বড় হাতিয়ার বলে বর্ণনা করেন হাসানুল হক ইনু।

লালনগীতি শিল্পী ফরিদা পারভীনের কণ্ঠে বাংলা ও হিন্দি লালনগীতি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Show More

আরো সংবাদ...

Back to top button