বিজ্ঞান ও প্রযুক্তি

নাসার শীর্ষপদে প্রাক্তন আর্মি অফিসার

ঢাকা, ০৪ জুন, (ডেইলি টাইমস ২৪):

নাসা মহাকাশ গবেষণা কেন্দ্রের টেক্সাস অফিসের প্রধান হিসাবে নিযুক্ত হলেন প্যাট্রিক ফরেস্টার। সম্প্রতি তাকে এই দায়িত্ব দিয়েছেন বিশ্বের সবচেয়ে বড় মহাকাশ গবেষণা কেন্দ্রের ফ্লাইট অপারেশনের প্রধান ব্রায়ান কেলি। ২০১৫ থেকে এতদিন এই পদ সামলেছেন মার্কিন নৌবাহিনীর ক্যাপ্টেন ক্রিস্টোফার ক্যাসিডি।

প্যাট্রিক ফরেস্টার প্রসঙ্গে নাসা অধিকর্তা কেলির বক্তব্য, দীর্ঘ ২০ বছর ধরে ফরেস্টারের সঙ্গে আমার পরিচয়। এই পদের জন্য সেই একমাত্র যোগ্য ব্যক্তি। তাই তাকেই এই দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি ক্রিস্টোফারেরও অবদানের কথাও বলেন কেলি। তিনি বলেন, ক্রিস্টোফার একজন অত্যন্ত দায়িত্ববান আধিকারিক ছিলেন। তার কাজ এবং চিন্তা মহাকাশ গবেষণায় নতুন নতুন পথ খুলে দিয়েছে। একাধিক কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হলেও দক্ষতার সঙ্গে তা তিনি সামলেছেন।

প্যাট্রিক ফরেস্টার এল প্যাসোতে জন্মগ্রহণ করেন৷পরে সেখানেই বড় হয়ে ওঠেন তিনি। ১৯৭৯তে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে এরোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর ইউএসএ আর্মিতে বিমান চালকের কাজে যোগ দেন তিনি। ২০০৫সালে আর্মি পদ থেকে অবসর নেন।

আর্মিতে থাকার সময় ৫,৩০০ ঘণ্টারও বেশি সময় বিমান চালানোর অভিজ্ঞতা লাভ করেন তিন। একই ভিন্ন ধরনের বিমান চালানোর অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। আর্মিতে থাকার সময়ই ১৯৯৬তে মহাকাশ গবেষণার সঙ্গে যুক্ত হন প্যাট্রিক ফরেস্টার। এরপর ২০০১এ প্রথম STS-105 ও পরে STS-117 এবং STS-128 মহাকাশযান চালানোর অভিজ্ঞতা রয়েছে তার। ইতিমধ্যে ৯৫০ ঘণ্টা মহাকাশযান চালিয়েছেন ফরেস্টার।

Show More

আরো সংবাদ...

Back to top button