অর্থ ও বাণিজ্য

নতুন কর্মসংস্থান সৃষ্টিতে ১০ কোটি ডলার অনুদান দেবে বিশ্বব্যাংক

ঢাকা, ০৫ জুন, (ডেইলি টাইমস ২৪):

বাংলাদেশের পোশাকশিল্প কারখানা ছাড়া অন্যান্য শিল্পকারখানার রপ্তানি বহুমুখীকরণে ৯০ হাজারেরও বেশি দক্ষ কর্মসংস্থান সৃষ্টিতে ১০ কোটি ডলার অনুদান দেবে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক ‘এক্সপোর্ট কমপিটিটিভনেস ফর জবস প্রোজেক্ট’ এর আওতায় চামড়া, পাদুকা, প্লাস্টিক ও হালকা প্রকৌশলসহ বাংলাদেশের রপ্তানিমুখী শিল্পের উন্নয়নে কাজ করবে বলে আজ এক বার্তায় জানানো হয়।

বাংলাদেশ, ভুটান ও নেপালের বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিআও ফেন বলেন, এতে বলা হয়, বাংলাদেশ চীনের পরই বিশ্বে দ্বিতীয় বৃহত্তর তৈরি পোশাক রপ্তানিকারক দেশ। রপ্তানি বহুমুখীকরণের মাধ্যমে এ দেশের রপ্তানি ত্বরান্বিত করা এবং অন্য খাতগুলোয় তৈরি পোশাক খাতের সাফল্যের পুনরাবৃত্তি করাই এর লক্ষ্য।

তিনি বলেন, এই প্রোজেক্টটি বিশ্ব বাণিজ্যিক ব্যবস্থায় তরুণদের বিশেষ করে নারীদের চাকরিতে যোগদানে ভালো কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। এ ছাড়া এই উদ্যোগটি প্রতিষ্ঠানগুলোকে আন্তর্জাতিক বাজারে প্রবেশে সহায়তা করবে এবং সচেতনতা বৃদ্ধির মাধ্যমে আন্তর্জাতিক মানগুলো বজায় রাখতে সক্ষমতা সৃষ্টি করবে। এ ছাড়া এটি বিদ্যমান ও নতুন বাজারে মার্কেটিং এবং ব্রান্ডিং ব্যবস্থাকে শক্তিশালী করবে এবং দক্ষতা বৃদ্ধি বিশেষ করে নারীদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং এর পাশাপাশি অবকাঠামোগত ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করবে।

এর মাধ্যমে এই সকল খাতের সরাসরি রপ্তানি ২৯ শতাংশ বৃদ্ধিতে সহায়ক হবে বলে বিশ্বব্যাংক জানায়।

Show More

আরো সংবাদ...

Back to top button