রাজনীতি

ঐক্যবদ্ধ আন্দোলন করে পরিবেশ রক্ষার আহ্বান

ঢাকা, ০৫ জুন, (ডেইলি টাইমস ২৪):

সরকার নিজেদের স্বার্থে পরিবেশ বিধ্বংসী কাজ করছে এমন অভিযোগ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঐক্যবদ্ধ ভাবে আন্দোলন করে পরিবেশ রক্ষার আহ্বান জানিয়েছেন।

সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত সেমিনারে তিনি এ আহ্বান জানান। ‘বিশ্ব পরিবেশ দিবস ও বাংলাদেশে পরিবেশ ভাবনা’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে বিএনপি।

সরকার ব্যক্তিগত স্বার্থে পরিবেশ ধ্বংসের পরিকল্পনা হাতে নিয়েছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, ক্ষমতায় টিকে থাকার স্বার্থে, দুর্নীতির স্বার্থে সরকার এই পরিবেশ বিধ্বংসী সিদ্ধান্ত নিয়েছে। এ অবস্থায় ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলে পরিবেশ রক্ষা করতে হবে। এ সময় তিনি পরিবেশ রক্ষায় ন্যাশনাল কনভেনশনের আহ্বান জানান।

তিনি বলেন, ‘আমরা একটা বৈরী পরিবেশে বাস করছি। আমাদের বাঁচার অধিকার নেই, কথা বলার অধিকার নেই।’

তিনি আরো বলেন, যে সরকার আমাদের বেঁচে থাকার অধিকার কেড়ে নেয়, জান মালের ক্ষতি করে এমন পরিবেশবিরোধী সিদ্ধান্ত নেয়, সেই সরকারকে হটানো ছাড়া কোনো পথ নেই।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট মাহফুজ উল্লাহ। সভাপতিত্ব করেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান। বিএনপির বন ও পরিবেশবিষয়ক সহসম্পাদক কাজী রওনাকুল ইসলাম টিপুর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল বাশার, সাংবাদিক, কলামিস্ট ও পরিবেশ বিশ্লেষক ড. রেজোয়ান সিদ্দিকী প্রমুখ।

Show More

আরো সংবাদ...

Back to top button