জাতীয়

রূপপুরের বর্জ্য ফেরত নেবে রাশিয়া

ঢাকা, ০৫ জুন, (ডেইলি টাইমস ২৪):

পাবনা জেলার ঈশ্বরদী ‍উপজেলার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত নিউক্লিয়ার ফুয়েল বর্জ্য নিজস্ব ব্যবস্থাপনায় ফেরত নেবে রাশিয়া। তারপর এগুলো পরিশোধন করে পুনরায় ব্যবহার উপযোগী করবে দেশটি।

সোমবার সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সংক্রান্ত একটি চুক্তি প্রস্তাবনায় অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ ও রাশিয়ান ফেডারেশনের মধ্যে এই চুক্তি স্বাক্ষর হবে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকে শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত নিউক্লিয়ার ফুয়েল বর্জ্য অপসারণের টেকনিক্যাল সক্ষমতা বাংলাদেশের নেই। এটা নিয়ে অনেক কথা হচ্ছে। বিষয়টি নিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রী রাশিয়া সফরকালে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে এ বিষয়ে প্রাথমিক আলোচনা করেন। তখন কথা হয় রাশিয়া নিজেদের ব্যবস্থাপনায় বর্জ্য ফেরত নিয়ে যাবে এবং রিসাইক্লিন করে ব্যবহার উপযোগী করবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী ও রাশিয়া প্রেসিডেন্টের প্রাথমিক আলোচনার পরিপ্রেক্ষিতে মন্ত্রিসভা আজ বাংলাদেশ ও রাশিয়ান ফেডারেশনের মধ্যকার চুক্তি প্রস্তাব অনুমোদন দিয়েছে। এখন বাকি রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর করা।

Show More

আরো সংবাদ...

Back to top button