লাইফস্টাইল

কনুই এবং হাঁটুর কালো দাগ দূর করুন সহজ কিছু উপায়ে

ঢাকা, ০৭ জুন, (ডেইলি টাইমস ২৪):

মসৃন কোমল ত্বক সব নারীর কাম্য। হাত-পা সৌন্দর্যের একটি অংশ। হাতের কনুই এবং পায়ের হাঁটুর কালো দাগ ত্বকের অন্যতম একটি সমস্যা।  কনুই এবং হাঁটুর ত্বক এমনিতেই মোটা থাকে এবং এই অংশগুলোতে ভাঁজও সৃষ্টি হয় বেশি। ত্বকের এই অংশগুলোতে ঘর্মগ্রন্থি থাকেনা বলে শুষ্ক হওয়ার প্রবণতা দেখা যায়। তাই সঠিকভাবে যদি যত্ন নেয়া না হয় এবং স্বাস্থ্যবিধি না মানা হয় তাহলে কনুই এবং হাঁটুর ত্বক শরীরের অন্য অংশের চেয়ে বেশি কালো হয়ে যায়। এছাড়া ঘন ঘন ঘষা লাগা, সূর্যতাপ, জেনেটিক কারণ, শুষ্ক ত্বক, হরমোনের অসামঞ্জস্যতা, স্থূলতা, মরা চামড়া জমা এবং মেলানিনের পরিমাণ বৃদ্ধি পাওয়া ইত্যাদি কারণে কনুই এবং হাঁটুর ত্বকে কালো দাগ হতে পারে।

ঘরোয়া কিছু উপায়ে এই সমস্যা সমাধান করা সম্ভব। আসুন জেনে নেওয়া যাক এই উপায়গুলো।

১। টকদই

এক চা চামচ টকদই এবং সাদা ভিনেগার একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি ত্বকের কালো দাগের স্থানে ম্যাসাজ করে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর ময়েশ্চারাইজার ব্যবহার করুন । এটি সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন। এছাড়া দুই টেবিল চামচ বেসন এবং এক টেবিল চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি ত্বকের কালো স্থানে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন, এরপর ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই-তিনবার ব্যবহার করুন।

২। নারিকেল তেল

কনুই ও হাঁটুর কালোদাগ দূর করার ভালো প্রতিকার হচ্ছে নারিকেল তেল। এতে ভিটামিন ই থাকে যা ত্বকের আর্দ্রতা রক্ষা করার মাধ্যমে শুষ্কতা প্রতিরোধ করে এবং স্কিন টোন হালকা হতে সাহায্য করে। এটি ক্ষতিগ্রস্থ ও ডার্ক স্কিন মেরামতে সাহায্য করে। প্রতিবার গোসলের পরে কনুই ও হাঁটুতে নারিকেল তেল লাগিয়ে ১/২ মিনিট ম্যাসাজ করুন। এছাড়াও ১ টেবিলচামচ নারিকেল তেল ও আধা চা চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি আপনার কনুই ও হাঁটুতে ভালোভাবে ম্যাসাজ করুন এবং ১৫-২০ মিনিট রাখুন। তারপর পেপার দিয়ে টাওয়েল মুছে নিন। দিনে একবার এটি করুন।

৩। লেবু

লেবুতে প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে, যা ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। লেবুর রস হাঁটু এবং কনুইয়ের কালো দাগের উপর ম্যাসাজ করুন ২০ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া লেবুর রস এবং মধু মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-এক বার করুন।

৪। বেকিং সোডা

এক টেবিল চামচ বেকিং সোডা এবং দুধ একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি চক্রাকারে কালো স্থানে ২ থেকে ৩ মিনিট ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫। অ্যালোভেরা

অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে নিন। এই জেল কালো দাগের স্থানে ম্যাসাজ করে লাগান। ২০ মিনিট পর কুসুম গরম পানিতে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই থেকে তিনবার করুন।

Show More

আরো সংবাদ...

Back to top button