বিজ্ঞান ও প্রযুক্তি

ইন্টারনেট ব্যবহারে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ এগিয়ে

ঢাকা, ০৭ জুন, (ডেইলি টাইমস ২৪):

বর্তমানে বাংলাদেশে প্রায় ৪২ শতাংশ মানুষ বিভিন্ন কাজে ইন্টারনেট সংযোগ ব্যবহার করছে। জনসংখ্যা ও ইন্টারনেট ব্যবহারের তুলনায় সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ এগিয়ে আছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তথ্য অনুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়ায় ৬ কোটি ৭২ লাখ ৪৫ হাজার (৬৭.২৪৫ মিলিয়ন), যা দেশের মোট জনসংখ্যার ৪১ দশমিক ৫২ শতাংশ। এ হার সার্কভুক্ত অন্য দেশগুলোর মধ্যে বেশি। ভারতে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৪৬ কোটি, যা ওই দেশের মোট জনসংখ্যার ৩৪ দশমিক ৮৩ শতাংশ। শ্রীলঙ্কায় ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা ৬০ দশমিক ৮৭ লাখ, যা মোট জনসংখ্যার ২৯ দশমিক ৩০ শতাংশ এবং পাকিস্তানে মোট জনসংখ্যার ১৭ দশমিক ৮১ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে থাকে।

জানা গেছে, গত নয় বছরে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর হার ২ দশমিক ৬৭ শতাংশ থেকে ৪১ দশমিক ৫২ শতাংশে উন্নীত হয়েছে। ২০০৮ সালে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর হার ছিল ২ দশমিক ৬৭ শতাংশ। চলতি বছর সরকার তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি খাতকে বিশেষ অগ্রাধিকার দিচ্ছে।

এ ব্যাপারে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘সব উপজেলাকে ফাইবার অপটিক কেবলের আওতায় আনা হয়েছে। দেশের সব ইউনিয়নকে ফাইবার অপটিক কেবলের আওতায় আনতে ইনফো সরকার-৩ শীর্ষক প্রকল্প চলছে। ২০২১ সালের মধ্যে এ খাত থেকে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীত করতে এবং ২০ লাখ কর্মসংস্থান তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button