আন্তর্জাতিক

কোমির কাছে আনুগত্য প্রত্যাশা করেছিলেন ট্রাম্প

ঢাকা, ০৮ জুন, (ডেইলি টাইমস ২৪):

মার্কিন ফেডারেল গোয়েন্দা সংস্থা (এফবিআই) এর সাবেক প্রধান জেমস কোমির কাছে ‘আনুগত্য’ চেয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার এক বিবৃতিতে কোমি জানান, ‘ক্ষমতায় এসেই ট্রাম্প চাইছিলেন যে, এফবিআই এর পরিচালক হওয়া সত্ত্বেও কোমি যেনো তার (ট্রাম্পের) পৃষ্ঠপোষকতা প্রদর্শন করেন।’

আজ বৃহস্পতিবার এ ব্যাপারে মার্কিন কংগ্রেসের শুনানিতে তা উত্থাপন করার কথা রয়েছে কোমির। এছাড়াও তিনি সাক্ষ্য দেবেন যে প্রেসিডেন্ট ট্রাম্প তাকে সাবেক জাতীয় উপদেষ্টা মাইক ফ্লিনের তদন্ত বন্ধ করার জন্য বলেছিলেন।

সূচনা বক্তব্যে তিনি জানাবেন, ট্রাম্প রাশিয়া বিষয়ে তদন্তকে তার মাথার ওপর ‘একটি মেঘ’ হিসেবে বর্ণনা করেন। কোমি বলেন, তিনি তিনবার ট্রাম্পকে জানিয়েছেন যে তার বিরুদ্ধে কোনো তদন্ত করা হচ্ছে না। প্রেসিডেন্টও সেই একই দাবী করেছেন।

এসব বক্তব্যের বিষয়ে ট্রাম্পের আইনজীবী মার্ক কাসোয়িটজ বলেন, ‘প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত না থাকার বিষয়ে কোমি যে নিশ্চয়তা দিয়েছেন তাতে ট্রাম্প খুশি।’ প্রেসিডেন্ট নিজেকে সম্পূর্ণ সন্দেহমুক্ত মনে করছেন বলেও জানান তার আইনজীবী।

এর আগে জাতীয় নিরাপত্তা সংস্থার প্রধান এবং জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক সিনেটের এক শুনানিতে বলেছেন, কোন অবৈধ কাজের জন্য হোয়াইট হাউজ তাদের কোনো চাপ দেয়নি। তবে বৃহস্পতিবার সিনেট কমিটির শুনানিতে কোমি ব্যাখ্যা করবেন যে কীভাবে ট্রাম্প তাকে অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে ফেলেছিলেন। শেষপর্যন্ত গত ৯ই মে তাকে বরখাস্ত করা হয়। বিবিসি ও সিএনএন।

Show More

আরো সংবাদ...

Back to top button