জাতীয়

স্বর্ণ চোরাকারবারির দায় সরকারেরও : টিআইবি

ঢাকা, ০৯ জুন, (ডেইলি টাইমস ২৪):

স্বর্ণ ব্যবসায় ব্যাপক জালিয়াতি ও চোরাকারবারির দায় ব্যবসায়ীদের পাশাপাশি সরকারেরও বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

টিআইবি বলছে, সুনির্দিষ্ট নীতিমালার অভাব ও আইনের যথাযথ প্রয়োগের ঘাটতি, সংশ্লিষ্ট নিয়ন্ত্রক কর্তৃপক্ষের একাংশের দায়িত্বে অবহেলা আর যোগসাজশে স্বর্ণ ব্যবসায় দীর্ঘদিন ধরে দুর্নীতি চলছে।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে টিআইবি এসব কথা বলেছে। একইসঙ্গে বাজেট বক্তৃতায় ঘোষিত স্বর্ণ খাতের জন্য নতুন নীতিমালা প্রণয়ণের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং তা বাস্তবায়নে কার্যকর প্রদক্ষেপ গ্রহণ করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে সংস্থাটি।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘দীর্ঘদিন উপেক্ষিত রাখা হলেও শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর পরিচালিত চলমান অভিযান সব প্রতিষ্ঠানের ক্ষেত্রে সমভাবে সম্পূর্ণ আইনি প্রক্রিয়ায় কোনো প্রকার ভয় বা করুণার বশবর্তী না হয়ে চালাতে হবে।

তিনি বলেন, আমরা আশা করব অধিদফতর তাদের অভিযানে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের যেমন পূর্ণাঙ্গ সহযোগিতা পাবে তেমনি জুয়েলার্স সমিতিও আইনের প্রয়োগে কোনো প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি করা থেকে বিরত থাকবে। অন্যদিকে এ যাবতীয় অন্যান্য ব্যবসা খাতেও একই ধরনের আইন বহির্ভূতভাবে ব্যবসা পরিচালিত হচ্ছে কি না তাও খতিয়ে দেখতে হবে।’

Show More

আরো সংবাদ...

Back to top button