আন্তর্জাতিক

এখন থেকে স্মার্টফোনই হবে পাসপোর্ট!

ঢাকা, ১০ জুন, (ডেইলি টাইমস ২৪):

স্মার্টফোন আসার পর থেকে সব কিছুই আরও সোজাসাপ্টা হয়ে গিয়েছে। পৃথিবীর সব মানুষই এই ডিভাইসটির প্রয়োজনীয়তা প্রতি মুহূর্তে বুঝতে পারছে।

কারণ এই স্মার্টফোনের মাধ্যমেই অনেক গুরুত্বপূর্ণ কাজ হয়ে যায় চোখের নিমেষে। যেমন এই স্মার্টফোনকেই এখন দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে যাত্রীরা পাসপোর্ট হিসেবে ব্যবহার করতে পারবে। স্মার্ট ইউএই ওয়ালেট নামের এক নতুন সার্ভিসের মাধ্যমে যাত্রীদের বিমানযাত্রায় এ সুযোগ করে দিয়েছে আরব আমিরাত।

সম্প্রতি দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরে দেশটির কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তা বিমান সংস্থা এমিরাতস এয়ারলাইনসের মাধ্যেমে এ পরিসেবাটি উদ্বোধন করেন। নতুন এই সুবিধার কারণে প্রত্যেক যাত্রী নয় থেকে বার সেকেন্ডের মধ্যেই ট্রাভেল করার জন্য ছাড়পত্র পাবে। আপাতত একটি বিমান সংস্থা দিয়ে এ সুবিধা চালু হলেও শীঘ্রই অন্যান্য সংস্থার আওতায়ও এ নতুন ব্যবস্থা চালু করা হবে জানালেন এক কর্মকর্তা।

এই পরিসেবাটি উদ্বোধনকালে দুবাইয়ের পুলিশ কমিশনার লে. জে. দাহি খালফান তামিম বলেন, এই স্মার্ট ওয়ালেট যাত্রীদের সময় বাঁচাবে এবং তাদের জরুরি কাগজপত্র এবং পাসপোর্ট রক্ষা করবে। যাত্রীদের শুধুমাত্র স্মার্ট গেটে স্মার্টফোন ব্যবহার করতে হবে এবং তাদের আঙ্গুলের ছাপ স্ক্যান করতে হবে। ‘

এমিরেটস এয়ারলাইনের সামি আকিলান বলেন, ‘যাত্রীদেরকে এখন থেকে তাদের পাসপোর্ট ক্যারি করতে হবে না। এমনকি বোর্ডিং পাসও সাথে রাখতে হবে না। কারণ নাম, সিট নম্বর, এবং ফ্লাইট নম্বরসহ যাবতীয় তথ্য এর মধ্যেই দেওয়া থাকবে। ‘

Show More

আরো সংবাদ...

Back to top button