আন্তর্জাতিক

নওয়াজ শরিফকে এড়িয়ে গেলেন চীনা প্রেসিডেন্ট

ঢাকা, ১১ জুন, (ডেইলি টাইমস ২৪):

পাকিস্তানের জন্য একটা বড়সড় ধাক্কা। সবসময়ের সঙ্গী পাকিস্তানকে সঙ্গে বৈঠক এড়িয়ে গেলেন চীন।

পাকিস্তান প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মুখোমুখি হতে অস্বীকার করলেন চীনের প্রেসিডেন্ট জি জিংপিং। বেলুচিস্তানে দুই চীনা নাগরিক খুন হওয়ার পরই এমন সিদ্ধান্ত নিয়েছে বেইজিং।

সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন সেরে সদ্য আস্তানা থেকে ফিরেছেন নওয়াজ শরিফ। সেখানে তার সঙ্গে কাজাখস্তান, উজবেকিস্তান, আফগানিস্তান ও রাশিয়ার প্রেসিডেন্টের সাক্ষাৎ হয়েছে। কিন্তু অপ্রত্যাশিতভাবে চীনের প্রেসিডেন্টের সঙ্গে দেখা হয়নি তার।

চীনা সংবাদমাধ্যমের খবর অনুযায়ী জিংপিং-এর সঙ্গে কাজাখস্তান, রাশিয়ার প্রেসিডেন্ট ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হয়েছে। বেলুচিস্তানে অপহৃত হওয়ার পর দুই চীনা নাগরিককে হত্যা করা হয়েছে। আর এতে যে চীনের সাধারণ মানুষ ক্ষিপ্ত, তারই প্রতিফলন হল জিংপিং-এর এই প্রতিক্রিয়া।

চীন আগেই পাকিস্তানে নিজেদের নাগরিকের অপহরণে উদ্বেগ প্রকাশ করে পাকিস্তানকে বলেছে, তাদের ভূখণ্ডে চীনা নাগরিক ও সংস্থার সুরক্ষায় আরও কার্যকর ব্যবস্থা নেওয়া হোক। সুনিশ্চিত করা হোক তাদের নিরাপত্তা।

গত ২৫ মে বেইজিং জানায়, চীন-পাকিস্তান ইকনমিক করিডর প্রকল্পের সূত্রে পাকিস্তানে চীনের উপস্থিতি ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে কোয়েটার কাছে ভাষা শিক্ষার স্কুলে পড়ানো চীনা দম্পতির অপহরণের ঘটনায় চীনের কাছে নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ বড় হয়ে উঠেছে।

Show More

আরো সংবাদ...

Back to top button