আন্তর্জাতিক

ফ্রান্সের সংসদ নির্বাচনেও বড় জয় পাচ্ছেন ম্যাক্রন

ঢাকা, ১২ জুন, (ডেইলি টাইমস ২৪):

ফ্রান্সের সংসদীয় নির্বাচনেও ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ী হতে যাচ্ছেন ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের দল। প্রথম ধাপের ভোট গ্রহণ শেষে এক্সিট পোলে দেখা যাচ্ছে এই নির্বাচনে প্রায় চার ভাগের তিন ভাগ আসনই পেতে যাচ্ছে ম্যাক্রনের দলে।
বিশ্লেষকেরা মনে করছেন, ৫৭৭টি আসনের মধ্যে অন্তত ৪০০ আসন পাবে এই দলটি। ম্যাক্রন মাত্র বছর খানেক আগেই তার রাজনৈতিক দলটি গঠন করেছিলেন। জানা যাচ্ছে, ফ্রান্সের সোশালিস্টরা ব্যাপক ক্ষতির মুখোমুখি। সোশালিস্ট পার্টির হয়ে প্রেসিডেন্ট পদপ্রার্থী বেনোয়া হ্যামন এবং এই পার্টির নেতা জঁ-ক্রিস্টোফ কাম্পেডেলিস, তারা দুজনেই তাদের আসন হারাতে যাচ্ছেন। এছাড়া ফ্রান্সের দক্ষিণপন্থী দল ন্যাশনাল ফ্রন্টও খুব আশাব্যাঞ্জক কোনো সাফল্য পায়নি এই নির্বাচনে।
ন্যাশনাল ফ্রন্টের নেতা মেরিন লে পেন গত মাসেই প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাক্রনের কাছে পরাজিত হয়। তবে, এই নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ খুবই কম। মাত্র ৫০ শতাংশের মতো। ভোটারদের এই সংখ্যাটি রেকর্ড সংখ্যক কম। দ্বিতীয় ধাপের ভোট আগামী রোববারে হবার কথা রয়েছে।
প্রথম দফা ভোটে সরাসরি জিততে হলে একজন প্রার্থীকে একটি সংসদীয় আসনের মোট ভোটের অর্ধেকের বেশি পেতে হবে। সেসব ভোটের মধ্যে নিবন্ধিত ভোটারদের এক চতুর্থাংশের ভোটও থাকতে হবে। একটি সংসদীয় আসনের কোনো প্রার্থী যদি প্রথমদফার ভোটে ৫০ শতাংশ জনসমর্থন না পায়, তখন সেখানে দ্বিতীয় দফা ভোট হবে। এরপর বিজয়ীদের নিয়ে পার্লামেন্ট গঠিত হবে। বিবিসি।
Show More

আরো সংবাদ...

Back to top button