জাতীয়

ঘরে বসেই টাকা পাবেন পেনশনভোগীরা

ঢাকা, ১৬ জুন, (ডেইলি টাইমস ২৪):

চলতি বছরের সেপ্টেম্বর থেকে অবসরপ্রাপ্ত সাড়ে ৬ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী ঘরে বসেই পেনশনের টাকা পাবেন। এ লক্ষ্যে কাজ করছে সরকার। এর ফলে পেনশনভোগীদের দীর্ঘদিনের দুর্ভোগ দূর হবে। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, পেনশন বাবদ বরাদ্দ বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে না রেখে অর্থ বিভাগের অনুকূলে নিয়ে আসা হচ্ছে। এ লক্ষ্যে আলাদা একটি পেনশন অফিস করার উদ্যোগ নিয়েছে সরকার। আর সরকারের এ উদ্যোগ বাস্তবায়নে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক।

পেনশন সুবিধাভোগীরা যেকোনো শাখার হিসাব নম্বর দিতে পারবেন। এ ছাড়া যাদের ব্যাংক হিসাব নেই তারা মোবাইল ব্যাংকিং হিসাবেও পেনশনের টাকা নিতে পারবেন। অর্থাৎ ঘরে বসেই তারা পেনশনের আর্থিক সুবিধা ভোগ করতে পারবেন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ উপলক্ষে পেনশনার ডাটাবেজে এখন পর্যন্ত ৬ লাখ ২৯ হাজার ৫৯৯ জনের নাম নিবন্ধন করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের সকল পেনশনভোগীদেরকে এ সুবিধার আওতায় আনা হবে।

অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুসলিম চৌধুরী বলেন, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পেনশনের টাকা যাতে ঘরে বসেই পেতে পারেন সে লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু করা হয়েছে। মাসে মাসে পেনশনের টাকার জন্য এজি অফিস বা ব্যাংকে গিয়ে আর লাইন ধরতে হবে না।

জানা গেছে, প্রতি মাসের নির্দিষ্ট তারিখে স্বয়ংক্রিয়ভাবে সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যাংক হিসাব বা মোবাইল ব্যাংকে টাকা পৌঁছে যাবে। পরে প্রয়েঅজন মতো সংশ্লিষ্ট ব্যাংক থেকে টাকা তোলা যাবে। সরকারের এ উদ্যোগ বাস্তবায়নে কারিগরি সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। এ ছাড়া সংস্থাটির পক্ষ থেকে আগামী জুলাই-আগস্টের মধ্যে বিশেষজ্ঞ নিয়োগ দেয়া হতে পারে।

এদিকে প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় বলা হয়েছে, বিদ্যমান পেনশন ব্যবস্থা সংস্কার করে আধুনিক, যুগোপযোগী ও বৈষম্যহীন ব্যবস্থা প্রবর্তনে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ। বিদ্যমান সরকারি পেনশন ব্যবস্থার সংস্কারের প্রথম ধাপে শতভাগ পেনশন নগদায়নের বিধান রহিত করা হয়েছে। পেনশন বাবদ বরাদ্দ বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে বিক্ষিপ্তভাবে রাখার পরিবর্তে অর্থ বিভাগের অনুকূলে রাখার ব্যবস্থা করা হয়েছে।

এ ছাড়া পুরো প্রক্রিয়াটি বাস্তবায়নের জন্য আলাদা একটি পেনশন অফিস প্রতিষ্ঠা করা হবে বলেও উল্লেখ করা হয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button