জাতীয়লিড নিউজ

পুষ্টির নিরাপত্তা অর্জন এখন একটি চ্যালেঞ্জ : প্রধানমন্ত্রী

ঢাকা, ১৫ জুন, (ডেইলি টাইমস ২৪):

আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে বছরব্যাপী দেশি ফলের চাষ বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পুষ্টির নিরাপত্তা অর্জন এখন একটি চ্যালেঞ্জ। দৈনন্দিন খাদ্য তালিকায় পর্যাপ্ত ফলমূলের যোগান পুষ্টির চাহিদা পূরণ করতে পারে। আমাদের দেশি ফল বিশেষ পুষ্টিগুণসমৃদ্ধ। তাই পরিকল্পিতভাবে আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে বছরব্যাপী দেশীয় ফলের চাষ বৃদ্ধি করা প্রয়োজন।’

ফলদ বৃক্ষরোপণ পক্ষ এবং জাতীয় ফল প্রদর্শনী উপলক্ষে আজ বৃহস্পতিবার এক বাণীতে এসব কথা বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, মেধার বিকাশ, অক্সিজেন ও মূল্যবান কাঠ সরবরাহ, দারিদ্র্য বিমোচন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষাসহ নৈসর্গিক শোভা বর্ধনে দেশীয় ফল ও ফলদ বৃক্ষের গুরুত্ব অপরিসীম।

আওয়ামী লীগ সরকারের কৃষিবান্ধব নীতির উদ্ধৃতি দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দানাদার খাদ্য শস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি শাকসবজি এবং ফলমূল উৎপাদনেও এসেছে ব্যাপক সাফল্য। এখন পুষ্টির নিরাপত্তা অর্জন একটি চ্যালেঞ্জ।

দৈনন্দিন খাদ্য তালিকায় পর্যাপ্ত ফলমূলের যোগান পুষ্টির চাহিদা পূরণ করতে পারে উল্লেখ করে শেখ হাসিনা সারাবছর পর্যাপ্ত ফল উৎপাদন করার জন্য গ্রামাঞ্চলে বসতবাড়ির আঙিনায়, রাস্তার ধারে, পুকুরপাড়ে, শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনায় ও শহরাঞ্চলে বাসভবনের ছাদে বেশি বেশি দেশি ফলদ বৃক্ষরোপণ করার জন্যও সবাইকে আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে শুক্রবার (১৬ জুন) থেকে ৩০ জুন পর্যন্ত ফলদ বৃক্ষরোপণ পক্ষ এবং ১৬ থেকে ১৮ জুন জাতীয় ফল প্রদর্শনীর আয়োজন করা করা হয়েছে। ফলদ বৃক্ষরোপণ পক্ষের এবারের প্রতিপাদ্য ‘স্বাস্থ্য পুষ্টি অর্থ চাই, দেশি ফলের গাছ লাগাই’। রাজধানীর ফার্মগেটে আ কা মু গিয়াসউদ্দীন মিল্কী অডিটরিয়াম চত্বরে ফল প্রদর্শনী হবে।

Show More

আরো সংবাদ...

Back to top button